BREAKING NEWS

৩০ জ্যৈষ্ঠ  ১৪২৮  সোমবার ১৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

Coronavirus: করোনার তৃতীয় ঢেউয়ে শিশুদের বেশি ক্ষতি? মেলেনি প্রমাণ, আশ্বাস কেন্দ্রের

Published by: Biswadip Dey |    Posted: June 8, 2021 11:53 am|    Updated: June 8, 2021 8:40 pm

No evidence Covid 3rd wave will impact kids, vaccinated adults can protect children, says centre | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Coronavirus) তৃতীয় ঢেউ (Third wave) দেশে আছড়ে পড়লে সবথেকে বেশি সংক্রমিত হবে শিশুরাই। গত কয়েক সপ্তাহ ধরেই এই একটি সম্ভাবনাই দেশের সমস্ত অভিভাবকদের রাতের ঘুম কেড়ে নিয়েছে। কিন্তু সত্যিই কি তৃতীয় ঢেউয়ে শিশুদের ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা একলাফে অনেকটা বেড়ে যাবে? প্রথম দু’টি ঢেউয়ে কিন্তু শিশুরা সেই অর্থে সেভাবে আক্রান্ত হয়নি। সেই নিয়ম কি ভেঙে যাবে তৃতীয় ঢেউয়ে? এবার সকলকে আশ্বস্ত করল কেন্দ্র। জানিয়ে দেওয়া হল, এমন কোনও তথ্য এখনও পর্যন্ত মেলেনি যা থেকে এমনটা বলা যায়।

প্রধানমন্ত্রীর কোভিড ম্যানেজমেন্ট দলের অন্যতম প্রধান সদস্য ডা. ভিকে পাল এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে এবিষয়ে বলতে গিয়ে জানান, ‘‘তৃতীয় ঢেউয়ে শিশুদের মধ্যে খারাপ প্রভাব পড়বে, এমনটা নিশ্চিত করে বলা যাচ্ছে না।’’ পাশাপাশি তিনি জানিয়েছেন, ‘‘যদি বড়রা টিকা নিয়ে নেন, তাহলে শিশুদের কাছে পৌঁছনো মারণ ভাইরাসের পক্ষে আরও কঠিন হয়ে পড়বে।’’ ভিকে পালের সঙ্গে একমত এইমস কর্তা ডা. রণদীপ গুলেরিয়াও। তিনি জানিয়েছেন, ‘‘কোভিড-১৯-এর তৃতীয় ঢেউ থেকে শিশুরা বেশি ক্ষতিগ্রস্ত হবে, এই দাবির সপক্ষে কোনও মজবুত প্রমাণ মেলেনি।’’

[আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসা: রাষ্ট্রপতিকে চিঠি দিচ্ছেন বাংলার BJP সাংসদেরা, দিল্লিতে তলব শুভেন্দুকে]

গত এপ্রিলে দেশে ঝাঁপিয়ে পড়েছিল করোনার দ্বিতীয় ঢেউ। রাতারাতি লাফিয়ে বেড়েছিল সংক্রমণ। সেই সঙ্গে হাসপাতালে বেড ও অক্সিজেনের ঘাটতির ধাক্কায় পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠেছিল। কিন্তু প্রথম ঢেউয়ের মতোই এবারও শিশুদের সংক্রমিত হওয়ার সংখ্যা ছিল একেবারেই নগণ্য। এর মধ্যেই আশঙ্কা তৈরি হয় তৃতীয় ঢেউ নিয়ে। বলা হতে থাকে, তৃতীয় ঢেউয়ে শিশু ও কমবয়সিরাই বেশি ক্ষতিগ্রস্ত হবে।

এবার কেন্দ্রের আশ্বাসে স্বস্তির হাওয়া দেশজুড়ে। প্রসঙ্গ, এপর্যন্ত দেখা গিয়েছে, শিশুরা আক্রান্ত হলেও তাদের বেশির ভাগই ‘অ্যাসিম্পটোম্যাটিক’ তথা লক্ষণহীন। এবং চিকিৎসাও বাড়িতে রেখেই করা গিয়েছে। তবুও আগামী দিনে সাবধান থাকার পরামর্শই দিচ্ছেন চিকিৎসকরা। কোভিড বিধি মেনে চলা ও সব রকম সতর্কতা মেনে চলাই শ্রেয় বলে জানিয়ে দিচ্ছেন তাঁরা।

[আরও পড়ুন: বজ্রাঘাতে মৃতদের পরিবারের জন্য আর্থিক সাহায্য কেন্দ্রের, পরিজনদের পাশে অভিষেকও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement