১৭ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ৪ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দীপাবলির আগে সুখবর, ১৫টি ট্রেনে বাতিল ফ্লেক্সি ফেয়ার

Published by: Sayani Sen |    Posted: November 1, 2018 10:50 am|    Updated: November 1, 2018 12:16 pm

No flexi fair in 15 train

ছবি- প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীপাবলির আগে সুখবর শোনাল ভারতীয় রেল। ফ্লেক্সি ফেয়ার উঠে গেল ১৫টি ট্রেন থেকে। ১৫টি ট্রেনে সম্পূর্ণ ভাবে ও ৩২টি ট্রেনে তিন মাসের জন্য তুলে দেওয়া হচ্ছে ফ্লেক্সি ফেয়ার পদ্ধতি। যার মধ্যে রয়েছে হাওড়া-পুরী শতাব্দী এক্সপ্রেস। এছাড়া ফ্লেক্সি ফেয়ারের দামও কমল। এখন ফ্লেক্সি ফেয়ারে মূল ভাড়া দেড়গুণ বেশি নেওয়া হয়। এটা কমে হচ্ছে ১.৪ গুণ। এছাড়া ৩২টি ট্রেনের ক্ষেত্রে ফেব্রুয়ারি, মার্চ ও আগস্ট মাসে ফ্লেক্সি ফেয়ার থাকবে না। এর মধ্যে আছে হাওড়া-এনজেপি শতাব্দী এক্সপ্রেস। ১০১টি ট্রেনে চালু থাকছে ফ্লেক্সি ফেয়ার।

[অর্থের অভাব, অথৈ জলে মোদির স্বপ্নের বুলেট ট্রেন প্রকল্প]

রেল সূত্রে খবর, রাজধানী, দুরন্ত, শতাব্দী, হামসাফারের মতো ১৪২টি ট্রেনে চালু হয়েছিল এই ব্যবস্থা। রেল থেকে আয় বাড়াতে ‘ফ্লেক্সি ফেয়ার’ পদ্ধতি চালু করেছিল মোদি সরকার। এই ব্যবস্থায় কোনও দিনে ১০ শতাংশ টিকিট বিক্রি হওয়ার পর বাকি টিকিটে দাম প্রায় ১০ শতাংশ হারে বেড়ে যায়। শুরুর দিকে এই পদ্ধতিতে রেলের আয় বাড়ে৷ তবে দেখা যায় এসি প্রথম শ্রেণি ও টু টিয়ারে টিকিটের দাম আকাশছোঁয়া হয়ে যাওয়ার যাত্রী সংখ্যা অনেক কমে যায়। এইভাবেই শতাব্দী এক্সেপ্রেসে একসময় যাত্রী সংখ্যা একেবারে কমে গিয়েছিল। অধিকাংশ ক্ষেত্রেই বর্ধিত টিকিট মূল্যের কারণে যাত্রী সংখ্যা একেবারে তলানিতে এসে ঠেকেছে। সুতরাং বাড়তি আয়ের লক্ষ্যে চালু করা ফ্লেক্সি ভাড়া যে কার্যত লাভের বদলে ক্ষতিরই মুখ দেখছে সেটা আঁচ করেই সেপ্টেম্বরের মাঝামাঝি রেলের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল বর্ধিত ভাড়া তুলে দেওয়া হবে। বুধবার রেলমন্ত্রী জানান, কিছু ক্ষেত্রে সম্পূর্ণ ও কিছু ক্ষেত্রে আংশিকভাবে তুলে দেওয়া হবে এই ব্যবস্থা। যে রুটগুলিতে যাত্রী সংখ্যা অনেক কমেছে, সেই সব রুটের ১৫টি ট্রেনে ফ্লেক্সি ভাড়া পুরোপুরি তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল। অন্য ৩২টি দূরপাল্লার ট্রেনে ফেব্রুয়ারি, মার্চ ও আগস্ট, এই তিন মাসে তুলে দেওয়া হবে অতিরিক্ত ভাড়া।

[ওড়িশার ভদ্রকে রেল অবরোধ, দক্ষিণ ভারতগামী রুটে ব্যাহত ট্রেন চলাচল]

বাকি ৯৫টি ট্রেনে আপাতত ফ্লেক্সি ভাড়া চালু থাকছে। ফ্লেক্সি ভাড়া চালু থাকছে যে সব ট্রেনে সেখানে যদি যাত্রার দু’দিন আগে ৬০ শতাংশের বেশি আসন খালি থাকে তাহলে ফ্লেক্সি ভাড়ায় ২০ শতাংশ ছাড় দেওয়া হবে বলে জানিয়েছে রেল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে