০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুকে বিমানে উঠতে বাধা, ‘জিরো টলারেন্স’, উড়ান সংস্থাকে কড়া বার্তা সিন্ধিয়ার

Published by: Sucheta Sengupta |    Posted: May 9, 2022 4:28 pm|    Updated: May 9, 2022 5:38 pm

'No human should go through this', Minister Jyotiraditya Scindia on IndiGo denying boarding to specially abled child | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বিতর্কে জড়াল উড়ান সংস্থা ইন্ডিগো। বিশেষ চাহিদাসম্পন্ন এক শিশুকে (Specially abled Child) বিমানে উঠতে বাধা দিয়ে এবার মন্ত্রীর কোপে পড়ল সংস্থা। তাদের ওই আচরণকে অমানবিক বলে উল্লেখ করে ‘জিরো টলারেন্স’ বার্তা দিলেন অসামরিক বিমান প্রতিরক্ষা মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya Scindia)। টুইটে সংস্থার প্রতি কড়া বার্তা দিয়েছেন তিনি। বিমান সংস্থার বিরুদ্ধে দ্রুত কড়া ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।

রবিবার রাঁচি বিমানবন্দরে হায়দরাবাদগামী (Hyderabad) ইন্ডিগো বিমানে উঠতে বাধা দেওয়ার অভিযোগ ওঠে বিশেষ চাহিদাসম্পন্ন এক শিশুকে। তার পরিবারের সদস্যরাই সোশ্যাল মিডিয়ায় তিক্ত অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন। তাতে নেটিজেনদের প্রতিক্রিয়া দেখে বিষয়টি নজরে আসে মন্ত্রী সিন্ধিয়ার। এরপর তিনি তীব্র প্রতিক্রিয়া জানান, “কোনও মানুষের সঙ্গেই এমন আচরণ করা যায় না। কেন্দ্র এ বিষয়ে ‘জিরো টলারেন্স’ (Zero tollerance) নীতি নিয়েছে। আমি নিজে এ নিয়ে তদন্তের কাজ খতিয়ে দেখব। দোষ প্রমাণিত হলেই কড়া ব্যবস্থা নেওয়া হবে।”

[আরও পড়ুন: ‘যার সঙ্গে সংঘাতে যেতে হয় যাব’, পাটশিল্প নিয়ে বৈঠকে ডাক না পেয়ে হুঁশিয়ারি অর্জুন সিংয়ের]

যদিও বিষয়টি নিয়ে ইন্ডিগো (IndiGo) সংস্থার পালটা সাফাই, ওই শিশু বিমানে উঠতে ভয় পাচ্ছিল। তার জন্য অন্য যাত্রীরাও বিব্রত হচ্ছিলেন। গ্রাউন্ড স্টাফরা ওই শিশুকে শেষ মুহূর্ত পর্যন্ত বিমানে তোলার চেষ্টা করেও ব্যর্থ হয়। কিন্তু সোশ্যাল মিডিয়া সূত্রে জানা যাচ্ছে, বিমান কর্মীরা ওই শিশুর সঙ্গে অমানবিক আচরণ করছিলেন। ঘটনা নিয়ে শোরগোল শুরু হতে ডিজিসিএ (DGCA) নিয়ম লঙ্ঘনের অভিযোগ তদন্ত শুরুর নির্দেশ দিয়েছে। চাপে পড়ে অবশ্য উড়ান সংস্থা সোমবার সকালে ওই শিশু ও তার পরিবারের সদস্যদের হায়দরাবাদ যাওয়ার ব্যবস্থা করে দিয়েছে। এমনকী সহৃদয় হয়ে তাকে একটি ইলেকট্রিকের হুইলচেয়ারও দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু তার পরিবার তা প্রত্যাখ্যান করেছে।

[আরও পড়ুন: পাঞ্জাব সীমান্তে পাক ড্রোন গুলি করে নামাল BSF, উদ্ধার কয়েক কোটি টাকার হেরোইন]

আগেও একাধিক বিষয়ে ইন্ডিগো বিমান সংস্থার বিরুদ্ধে নানা অভিযোগ তুলেছেন যাত্রীরা। বিরোধী ইমেজ ঝেড়ে ফেলে পরিষেবার মাধ্যমেই যাত্রীদের মন জয় করতে তারাও চেষ্টা করেছেন। তবে এবার আবার নতুন বিতর্ক। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে