BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দেশে এখনই NRC নয়, কেন্দ্রীয় মন্ত্রীর ঘোষণায় বিতর্ক

Published by: Paramita Paul |    Posted: December 20, 2019 3:19 pm|    Updated: December 20, 2019 3:19 pm

No Immediate Plans For NRC, Says Amit Shah's Deputy

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এখনই দেশজুড়ে এনআরসি বা জাতীয় নাগরিকপঞ্জী হচ্ছে না। জানিয়ে দিলেন স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী জি কিষাণ রেড্ডি। এমনকী এ বিষয়ে মানুষের মধ্যে ভুল ধারণা দূর করতে সংবাদপত্রে বিজ্ঞাপন দেওয়া হবে বলেও তিনি জানান। নাগরিকত্ব (সংশোধিত) আইনের বিরুদ্ধে বিক্ষোভের আগুনে জ্বলছে গোটা দেশ। সেই প্রতিবাদের চাপেই স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে এই বিবৃতি দেওয়া হল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

প্রসঙ্গত, চলতি মাসের শুরুতে সংসদে দাঁড়িয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছিলেন, ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগেই দেশজুড়ে NRC হবে। কিন্তু সেই অবস্থান থেকে ১৮০ ডিগ্রি ঘুরে স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রীর এই মন্তব্য যে নতুন করে বিতর্ক তৈরি করেছে তা বলার অপেক্ষা রাখে না।

[আরও পড়ুন: দিল্লির বুকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে খুনের ছক! চরম সতর্কবার্তা গোয়েন্দাদের]

বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী জি কিষাণ রেড্ডি জানান, “হ্যাঁ, আমরা জাতীয় নাগরিকপঞ্জি করার উদ্যোগ নিয়েছি। কিন্তু তার জন্য কোনও তারিখ বা নির্দিষ্ট করে কোনও সময় জানানো হয়নি। এমনকী এই কাজ কবে থেকে শুরু হবে, সেই বিষয়েও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। এনআরসি আইনের খসড়াও এখনও প্রস্তুত নয়। এখনই গোটা দেশে এনআরসি হচ্ছে না।”

[আরও পড়ুন: আন্দোলন করলে সেমেস্টারে বসা যাবে না, প্রতিবাদের ‘শাস্তি’ ঘোষণা JNU-এর]

একই সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী বিরোধীদেরও একহাত নিয়েছেন। তাঁর কথায়, “কিছু মানুষ ইচ্ছাকৃত ভাবে গুজব ছড়াচ্ছে যে এখনই গোটা দেশে এনআরসি চালু হবে। মুসলিমদের দেশ থেকে বের করে দেওয়া হবে।” তিনি আরও জানান, “সাধারণ মানুষের মধ্যে ভুল ধারণা দূর করতে এই বিষয়ে দেশের সব প্রথমসারির সংবাদপত্রে আমরা বিজ্ঞাপন প্রকাশ করব।”

[আরও পড়ুন: CAA’র প্রতিবাদ: ম্যাঙ্গালুরুর হাসপাতালে পুলিশি তাণ্ডবের ভিডিও ভাইরাল]

স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রীর এহেন মন্তব্যের পর বিতর্ক মাথাচাড়া দিয়েছে। কিছুদিন আগেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন, ২০২৪-এর আগে এনআরসি হবে। এবার সেই বয়ানকে হাতিয়ার করে বিরোধীদের দাবি, দেশজুড়ে চলা প্রতিবাদে ভয় পেয়েছে কেন্দ্র। বিজেপির একের পর এক সিদ্ধান্তের জেরে তিতিবিরক্ত শরিকরাও জোট ছাড়ছে। সেই চাপের মুখেই মোদি-শাহ জুটি এখন ড্যামেজ কন্ট্রোল করতে চাইছে বলে দাবি বিরোধীদের।    

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে