BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আর নয় ট্রেন লেট, অভিনব পরিকল্পনায় বাজিমাতের ভাবনা রেলের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 3, 2018 3:32 am|    Updated: January 3, 2018 3:32 am

No more Train late, Indian Railways to standardise all trains

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের পরিবহণে রেলের পরিবর্ত আজও কিছু নেই। অথচ সেখানেই যত বিপত্তি। সময় দেওয়া থাকে এক। ট্রেন এসে পৌঁছয় আর এক সময়। গন্তব্যে পৌঁছাতেও সময়ের হেরফের। রেলযাত্রীরা এতে যেন অভ্যস্তই হয়ে পড়েছেন। অবশ্য মাঝেমধ্যে যে বিক্ষোভ হয় না তা নয়। এবার এই অসুবিধা রুখতে অভিনব পরিকল্পনা রেলের। প্রতিটি ট্রেনের কোচ সংখ্যা এক করেই সমাধানের পথে রেল।

ছেলে কোলে ভিক্ষার ছলে ছিনতাই, শহরে সক্রিয় মহিলা পকেটমাররা ]

কীভাবে এই সমস্যা দূর হবে? সম্প্রতি রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, ভারতীয় রেল নেটওয়ার্কের প্রতিটি ট্রেনকে ২২ কোচের করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমানে দু’রকম কোচ দেখা যায়- আইসিএফ এবং এলএইচবি। যেখানে কোচের সংখ্যা ২২ থেকে ২৬ পর্যন্ত হতে পারে। প্রয়োজন অনুযায়ী তা করার পরিসর আছে। রেলের সমস্যা হচ্ছে, কোনও ট্রেন দেরিতে পৌঁছালে, যতক্ষণ না সেটি পুনরায় ছাড়ার জন্য তৈরি হচ্ছে, ততক্ষণ অপেক্ষা করা ছাড়া আর কোনও উপায় নেই। কারণ বিভিন্ন ট্রেনের কোচের সংখ্যা আলাদা। যদি প্রতি ট্রেনের কোচের সংখ্যা একই হয়, তাহলে যে কোনও ট্রেনকেই অন্য ট্রেনের পরিবর্তে রওনা করিয়ে দেওয়া যেতে পারে। এই ভাবনা থেকেই নয়া পরিকল্পনা নেওয়া হয়েছে। সব ট্রেনকে ২২ কোচের করার ভাবনা রেলের। সেক্ষেত্রে প্ল্যাটফর্মের দৈর্ঘ্যও বৃদ্ধি করতে হবে। এছাড়া অন্যান্য পরিবর্তনের কথাও ভাবা হচ্ছে। রেলের ইঞ্জিনিয়ারিং টিম তা নিয়ে কাজ শুরুও করেছে।

অ্যাকাউন্টে টাকা পাঠিয়েছেন মোদি, লক্ষ টাকার মেসেজে হুলস্থূল এগরায় ]

রেলের শীর্ষ এক আধিকারিক জানাচ্ছেন, এই পরিকল্পনা বাস্তবায়িত হলে ট্রেন দেরিতে চলার সমস্যা আর থাকবে না। একই রকম ট্রেন হলে বা স্ট্যান্ডার্ড ট্রেন থাকলে যে কোনও রুটে যে কোনও ট্রেন চালানো যেতে পারে। জেনারেল, এসি কোচ, স্লিপার ইত্যাদি সব ট্রেনের ক্ষেত্রে সমান হলে কোনও বিশেষ ট্রেনের বিকল্প নিয়ে মাথা  ঘামাতে হবে না। তবে এর জন্য প্ল্যাটফর্মের পাশাপাশি লাইনেও বেশ কিছু বদল আনতে হবে। আপাতত তা নিয়েই কাজ চলছে। প্রাথমিকভাবে রুট গুলিকে চিহ্নিত করে কাজ শুরু করেছে রেল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে