BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ৪ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সরকারের ভাঁড়ারে টান, আগামী একবছর সমস্ত নতুন প্রকল্পে ‘না’ অর্থমন্ত্রকের

Published by: Paramita Paul |    Posted: June 5, 2020 1:25 pm|    Updated: June 5, 2020 1:26 pm

No new scheme for a year says FM amid Pandemic

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহামারীর (Pandemic) দাপট রুখতে দেশে একটানা লকডাউন হয়েছে। বন্ধ ছিল আর্থিক কার্যকলাপ। বহু মানুষের রোজগার বন্ধ। তাঁদের মুখে অন্ন জোগাতে গিয়ে সরকারের ভাঁড়ারে টান। আর তাই আগামী একবছর (২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত) নতুন কোনও প্রকল্পতে হাত দেবে না কেন্দ্র সরকার। এমনকী চলতি বছরে ঘোষিত প্রকল্পগুলির কাজও বন্ধ থাকবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তাঁর কথায়, আপাতত প্রধানমন্ত্রীর গরীব কল্যাণ প্যাকেজ (PMGKAY) ও আত্মনির্ভর ভারত-এই দুটি প্রকল্পের খাতেই সমস্ত টাকা খরচ করা হবে। এমন পরিস্থিতি কেন্দ্রের এই সিদ্ধান্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

২৫ মার্চ থেকে দেশজুড়ে লকডাউন চলছিল। ফলে বন্ধ ছিল সমস্ত আর্থিক কার্যকলাপ। ফলে প্রভূত ক্ষতির মুখে পড়ছে দেশ। কাজহারা মানুষের মুখে অন্ন তুলে দেওয়ার দায়িত্ব নিয়েছে কেন্দ্র সরকার। গরিব মানুষের দুর্ভোগ কমাতে প্রথম দফার লকডাউনের সময় ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা’ (PMGKAY) নামের একটি প্রকল্প ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। মোদি সরকার প্রথম যে ১ লক্ষ ৭০ হাজার কোটির আর্থিক প্যাকেজ ঘোষণা করেছিল, তাঁর অংশ হিসেবেই এই প্রকল্পটি ঘোষণা করা হয়। এর আওতায় ৮০ কোটি ভারতবাসীকে মাসে অতিরিক্ত ৫ কেজি চাল এবং ১ কেজি ডাল বিনামূল্যে দেওয়ার কথা সরকারের। খাদ্য সুরক্ষা আইনের (NFSA) অধীনে রেশন কার্ড থাকলেই এই প্রকল্পের সুবিধা পাওয়ার কথা।

[আরও পড়ুন :সপ্তমে করোনা সংক্রমণ, ৪৮ ঘণ্টার মধ্যে ইটালিকে টপকে যাবে ভারত]

পাশাপাশি, আত্মনির্ভর ভারত প্রকল্পের ঘোষণাও করেছেন প্রধানমন্ত্রী। সেই প্রকল্পে চাষি থেকে ক্ষুদ্র শিল্পের সঙ্গে যুক্ত মানুষ, পশুপালন থেকে ছোট ব্যবসায়ীদের ঋণ দেওয়ার কথা ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী। যার আর্থিক মূল্য প্রায় ২০ লক্ষ কোটি। কিন্তু এত টাকার জোগান আসবে কোথা থেকে, সে বিষয়ে আগে কিছুই জানাননি অর্থমন্ত্রী। কিন্তু শুক্রবারের ঘোষণার পর মনে করা হচ্ছে, সরকারের আয়ের সমস্ত টাকা এই প্রকল্প দুটির পিছনেই ব্যয় করা হবে।

[আরও পড়ুন : উত্তরপ্রদেশে ট্রাক ও গাড়ির মুখোমুখি সংঘর্ষ, মৃত দুই নাবালক-সহ ৯]

এ প্রসঙ্গে এদিন অর্থমন্ত্রী জানান, অন্য মন্ত্রকগুলিকেও নতুন প্রকল্পের জন্য আবেদন জানাতে নিষেধ করা হয়েছে। শুধুমাত্র প্রধানমন্ত্রীর গরীব কল্যাণ প্যাকেজ ও আত্মনির্ভর ভারত প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ থাকবে। চলতি আর্থিক বছরে আর কোনও নতুন প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ করা হবে না। এ দিন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেন, “কোভিড-১৯ (COVID-19) মহামারীর জেরে আম জনতাকে আর্থিক সাহায্য করা প্রয়োজন। তাই পরিস্থিতি বদলের সঙ্গে সঙ্গে অর্থ বরাদ্দে বদল আনা হচ্ছে।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে