Advertisement
Advertisement
NEET-UG

প্রশ্নপত্র ফাঁস-বেনিয়মের অভিযোগ অস্বীকার, NEET নিয়ে নয়া হলফনামাতেও অনড় কেন্দ্র

আইআইটি মাদ্রাজের বিশেষজ্ঞদের ‘টেকনিক‌্যাল অ‌্যানালিসিসে’ কোনও গরমিলের তথ্য পাওয়া যায়নি, দাবি কেন্দ্রের।

No paper missing, no broken locks, NTA's Reply in NEET-UG
Published by: Subhajit Mandal
  • Posted:July 11, 2024 9:08 am
  • Updated:July 11, 2024 9:08 am

সোমনাথ রায়, নয়াদিল্লি: NEET-এ প্রশ্ন ফাঁস, পরীক্ষা ব‌্যবস্থায় অনিয়ম প্রভৃতি বিতর্ক নিয়ে এখনও ‘ভাঙব তবু মচকাব না’ অবস্থানেই অনড় কেন্দ্র। বুধবার এই নিয়ে নতুন করে হলফনামা সুপ্রিম কোর্টে (Supreme Court) পেশ করেছে কেন্দ্র।

অতিরিক্ত সেই হলফনামায় কেন্দ্রের তরফে দাবি করা হয়েছে যে, স্নাতক স্তরে ডাক্তারির অভিন্ন প্রবেশিকা পরীক্ষা নিটে (NEET) অব‌্যবস্থার অভিযোগের তদন্ত হয়েছে। পোশাকি ভাষায় বলতে গেলে ‘টেকনিক‌্যাল অ‌্যানালিসিস’ হয়েছে, যার দায়িত্বে ছিলৈন আইআইটি মাদ্রাজের বিশেষজ্ঞরা। আর সেই বিশ্লেষণের ফল বলছে যে, নিট-২০২৪ পরীক্ষায় সর্বত্র বা বৃহৎ স্তরে বেনিয়ম হয়নি। পাশাপাশি আরও যে একটি অভিযোগ ছিল যে, এই পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের মাধ‌্যমে স্থানীয় বা বিশেষ স্তরে কিছু পরীক্ষার্থীদের সুবিধা করে দেওয়া হয়েছে–সেটিও অমূলক। এমন কিছুই হয়নি। কাজেই ফের পরীক্ষার দরকার নেই।

Advertisement

[আরও পড়ুন: পাতালপথে জলযন্ত্রণা রোখাই বড় চ্যালেঞ্জ, বর্ষায় কী পদক্ষেপ কলকাতা মেট্রোর?]

অন‌্যদিকে NTA-ও এদিন হলফনামা কোর্টে জমা দিয়ে জানিয়েছে, পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বরের ক্ষেত্রে কোনও গরমিল প্রমাণিত হয়নি। প্রসঙ্গত, নিটে অনিয়মের অভিযোগ নিয়ে বুধবারের মধ্যে রিপোর্ট চেয়েছিল সুপ্রিম কোর্ট। মোট কথা কেন্দ্র এবং কেন্দ্রীয় এজেন্সি একযোগে দাবি করার চেষ্টা করল, নিট নিয়ে যা-ই হট্টগোল হোক না কেন, আদপে বড় কোনও গোলমাল হয়নি।

Advertisement

[আরও পড়ুন: থানায় নেই সোহমের রেস্তরাঁ কাণ্ডের ফুটেজ! হাই কোর্টে শুনানিতে প্রকাশ্যে বিস্ফোরক তথ্য]

উল্লেখ্য, নিটে বেনিয়মের অভিযোগে ইতিমধ্যেই দেশজুড়ে আন্দোলনে নেমেছে বিরোধী শিবির। একাধিক রাজ্যে বিক্ষোভ দেখিয়েছেন পড়ুয়ারাও। সরকারও একপ্রকার মেনে নিয়েছিল নিয়ম বহির্ভূতভাবে কিছু পড়ুয়াকে গ্রেস মার্কস দেওয়া হয়েছে। পরে সেটা বাতিলও করা হয়। ইতিমধ্যেই অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেওয়া হয়েছে কাউন্সিলিং। কিন্তু তা সত্ত্বেও সরকারের দাবি ডাক্তারি প্রবেশিকা পরীক্ষায় বড় কোনও গোলমাল হয়নি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ