BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘করোনা সংকটের গুরুত্ব অনেক আগে বুঝেছেন’, মোদির প্রশংসায় পঞ্চমুখ অমর্ত্য সেন

Published by: Subhajit Mandal |    Posted: May 7, 2020 9:31 am|    Updated: May 7, 2020 9:31 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা পরিস্থিতি মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত‌্য সেন (Amartya Sen)। সম্প্রতি একটি সর্বভারতীয় সংবাদমাধ‌্যমের সঙ্গে সাক্ষাৎকারে তিনি বলেন, কোভিড-১৯ ভাইরাসজনিত সমস‌্যা নিয়ে প্রধানমন্ত্রী মোদি সমসাময়িক অনেক রাষ্ট্রনেতার থেকেই এগিয়ে ভেবেছেন। এটা ভারতকে সাহায্য করেছে। এখন অর্থনীতিকে নিজের রাস্তায় ফেরানোই চ‌্যালেঞ্জ।

বস্তুত, অমর্ত‌্য সেন বিজেপি ও নরেন্দ্র মোদির (Narendra Modi) কঠোর সমালোচক হিসাবেই পরিচিত। এমনকী, ২০১৬ সালে মোদি সরকারের নোট বাতিল পর্বে এর বিরুদ্ধে সবচেয়ে বেশি সরব হয়েছিলেন তিনি। সেই অমর্ত‌্যই কিন্তু করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী মোদির সময়োচিত উদ্যোগের প্রশংসা করলেন। অমর্ত‌্য সেনের মুখে মোদির বিরল প্রশংসায় অনেকেই অবাক হয়েছেন। প্রধানমন্ত্রীর দূরদৃষ্টির প্রশংসা করেও অবশ্য মোদিকে সামান্য খোঁচা দিয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ। তিনি বলছেন, প্রধানমন্ত্রী করোনা সংকটের গুরুত্ব অনেক রাষ্ট্রনেতার চেয়ে আগে বুঝেছেন। কিন্তু সেই সমস্যার মোকাবিলায় সাধারণ মানুষের জীবন ও জীবিকার দিকটা বেশি করে ভাবা উচিত ছিল। আবার পরিযায়ী শ্রমিকদের সমস্যার জন্য আলাদা করে মোদিকে দায়ী করতে রাজি নন অমর্ত্য। তিনি বলছেন, ভারতে গরিব মানুষের এই দুঃখ দুর্দশা আগে থেকেই ছিল।তিনি বলছেন, দারিদ্র ও দুর্দশার এই ছবি নতুন নয়।

[আরও পড়ুন: ১৭ মে’র পরে কী? লকডাউনের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন সোনিয়া-মনমোহনের]

দেশে করোনা আক্রান্তের সংখ‌্যা পাঁচশোর কাছাকাছি পৌঁছতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সব নাগরিককে ২২ মার্চ সকাল সাতটা থেকে রাত ন’টা পর্যন্ত ‘জনতা কারফিউ’ পালন করতে বলেন। এরপর ২৪ মার্চ জাতির উদ্দেশে ভাষণে ওই দিন মধ‌্যরাত থেকে ২১ দিনের জন‌্য দেশব‌্যাপী লকডাউন ঘোষণা করেন। তিনি বলেছিলেন, করোনাভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণের একমাত্র সমাধান হল সামাজিক দূরত্ব দ্বারা সংক্রমণ চক্রকে ভেঙে দেওয়া।

[আরও পড়ুন: গাইডলাইন মেনে শীঘ্রই চালু হবে পরিবহণ পরিষেবা, জানালেন নীতীন গড়কড়ি]

এর আগে বিশ্ব স্বাস্থ‌্য সংস্থা-সহ বিভিন্ন বিশ্বনেতাও করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী মোদির ভূয়সী প্রশংসা করেছেন।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যেভাবে করোনাভাইরাসের মোকাবিলা করছেন, তার ভূয়সী প্রশংসা করেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসও। যেভাবে করোনা ছড়ানোর আগেই লকডাউন ঘোষণা করা হয়েছিল, সেটিকে বাহবা দিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী মোদিকে এই বিষয়ে একটি চিঠি লিখেছিলেন বিল গেটস।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement