BREAKING NEWS

১৩ কার্তিক  ১৪২৭  শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ 

Advertisement

‘কেউ গুলি চালাবে না’, কাশ্মীরে জঙ্গির আত্মসমর্পণের নাটকীয় ভিডিও প্রকাশ করল সেনা

Published by: Biswadip Dey |    Posted: October 17, 2020 9:09 am|    Updated: October 17, 2020 9:09 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খালি গায়ে মাটির প্রলেপ। পরনে কেবল ট্রাউজার্স। সন্ত্রস্ত ভঙ্গিতে দু’হাত তুলে এগিয়ে আসতে দেখা যাচ্ছে এক যুবককে। শোনা যাচ্ছে সেনা অফিসারের গলা, ‘‘চলে আয় বাছা! কেউ গুলি চালাবে না।’’ জঙ্গি দলে সদ্য নাম লেখানো কাশ্মীরের (Kashmir) এক যুবকের আত্মসমর্পণের এমনই এক নাটকীয় ভিডিও প্রকাশ করল ভারতীয় সেনা (Indian Army)। এক ফলের বাগানে লুকিয়েছিল ওই জঙ্গি (Terrorist)। সদ্য কুড়ির ঘরে পা রাখা যুবকটি কয়েক দিন আগেই জঙ্গি দলে নাম লিখিয়েছিল। তার কাছ থেকে একটি একে-৪৭ উদ্ধার করা হয়েছে।

শুক্রবার যৌথ বাহিনীর অভিযানের সময় ওই জঙ্গির সন্ধান মেলে। ভিডিওতে দেখা গিয়েছে বন্দুক হাতে এক সেনা অফিসারকে। কিছুক্ষণ পরে বাগানের ভিতর থেকে দু’হাত উপরে তুলে এগিয়ে আসতে দেখা যায় তরুণ জঙ্গিটিকে। সেই সময় সেনা অফিসারকে উপস্থিত বাকি সেনাকর্মীদের উদ্দেশে বলতে শোনা যায়, ‘‘কেউ গুলি চালাবে না।’’ সেই সঙ্গে জাহাঙ্গির ভাট নামের সেই জঙ্গির উদ্দেশে তিনি বলেন, ‘‘তোমার কিছু হবে না বেটা।’’ পরে তিনি ওই জঙ্গিটিকে জল দেওয়ারও নির্দেশ দেন। জঙ্গিটির আত্মসমর্পণ করার ওই ভিডিওয় সেনার যে সংবেদনশীল মানবিক রূপ ফুটে উঠেছে তা মুগ্ধ করেছে সকলকে।

[আরও পড়ুন : কারচুপি রুখতে কড়া পদক্ষেপ, বড় বদল আসছে রান্নার গ্যাস সিলিন্ডার সরবরাহের নিয়মে]

সেনার তরফে জানানো হয়েছে, জাহাঙ্গির গত ১৩ অক্টোবর থেকে নিরুদ্দেশ ছিল। তার পরিবার তাকে খুঁজছিল। একই দিনে দু’টি একে-৪৭ নিয়ে এক স্পেশাল পুলিশ অফিসারও পলাতক হন। অবশেষে সেনার যৌথ অভিযানে সন্ধান মেলে জাহাঙ্গিরের। নিয়ম মেনে প্রথমে তাকে আত্মসমর্পণ করতে বলা হয়। জাহাঙ্গির আত্মসমর্পণ করতে রাজি হয়। দু’হাত তুলে এগিয়ে আসে সেনার দিকে।

ভারতীয় সেনার তরফে আরও একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা গিয়েছে জাহাঙ্গিরের বাবাকে। তাঁর ছেলেকে রক্ষা করার জন্য তিনি সেনার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। তাঁকে বলতে শোনা যায়, ‘‘ওকে আবার জঙ্গিদের কাছে যেতে দেবেন না।’’

[আরও পড়ুন : খাদ্য ও কৃষি সংগঠনের ৭৫ বছর পূর্তি উপলক্ষে ৭৫ টাকার স্মারক মুদ্রা প্রকাশ প্রধানমন্ত্রীর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement