BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

খাদ্য ও কৃষি সংগঠনের ৭৫ বছর পূর্তি উপলক্ষে ৭৫ টাকার স্মারক মুদ্রা প্রকাশ প্রধানমন্ত্রীর

Published by: Biswadip Dey |    Posted: October 16, 2020 5:43 pm|    Updated: October 16, 2020 7:53 pm

PM Modi releases commemorative coin of Rs 75 | Sangbad Pratidin

ফাইল চিত্র।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুক্রবার খাদ্য এবং কৃষি সংগঠন FAO-এর ৭৫ বছর উপলক্ষে ৭৫ টাকার স্মারক মুদ্রা প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। ভারত ও রাষ্ট্রসংঘের এই সংস্থার মধ্যে দীর্ঘ সম্পর্কের প্রতীক হিসেবে ওই মুদ্রা প্রকাশিত হল। এদিন এক ভিডিও সমাবেশে ওই মুদ্রা প্রকাশ করেন প্রধানমন্ত্রী। এর আগে গত সোমবার প্রধানমন্ত্রী আরও একটি স্মারক মুদ্রা প্রকাশ করেছিলেন। গোয়ালিয়রের রাজমাতা বিজয়া রাজে সিন্ধিয়ার জন্ম শতবর্ষ উপলক্ষে প্রকাশিত সেই মুদ্রা ছিল একশো টাকার।

প্রসঙ্গত, এই ধরনের স্মারক মুদ্রা সাধারণ নাগরিকদের ব্যবহারের জন্য বাজারজাত হয় না। কিন্তু কোনও নাগরিক চাইলে এই বিশেষ মুদ্রা তিনি সংগ্রহ করতে পারেন। ভারতের প্রথম স্মারক মুদ্রা প্রকাশিত হয় হয়েছিল ১৯৬৪ সালে। তাতে ছিল দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর ছবি। তাঁর জন্মবার্ষিকী উপলক্ষে সেটি প্রকাশিত হয়েছিল।

[আরও পড়ুন : দলে সোনিয়ার উত্তরসূরি কে? স্থির করতে জানুয়ারিতেই নির্বাচনের প্রস্তুতি কংগ্রেসের]

এদিন ওই মুদ্রা ছাড়াও আটটি ফসলের ১৭টি জৈব বীজ দেশের উদ্দেশে সমর্পণ করেন প্রধানমন্ত্রী। ভিডিও সমাবেশে বক্তব্য রাখার সময়ে তিনি বলেন, অতিমারীর সময়েও কৃষির সঙ্গে যুক্ত মানুষেরা দেশের শস্যভাণ্ডার ভরিয়ে রেখেছেন। সারা দেশের দুঃস্থ মানুষের কাছে পৌঁছে গিয়েছে তাঁদের উৎপাদিত ফসল।

এদিন বক্তব্য রাখার সময়ে আরও একটি বিষয়ে জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, দেশে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়সের ব্যাপারে শিগগির একটি সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। এবিষয়ে যে কমিটি গঠিত হয়েছে, তাদের রিপোর্ট পাওয়ার পরেই সিদ্ধান্ত নেবে কেন্দ্র। তিনি আরও বলেন, শিক্ষাক্ষেত্রে মোট তালিকাভুক্তির অনুপাতে মেয়েদের সংখ্যা অনেক বেড়ে এই প্রথম ছেলেদের থেকেও বেশি। এর পিছনে রয়েছে গত ছ’বছর ধরে সরকারের একাধিক প্রচেষ্টা। প্রধানমন্ত্রীর দাবি, দেশের বিভিন্ন প্রান্ত থেকে মেয়েদের চিঠি পান তিনি। সেই চিঠিতে তাঁর কাছ থেকে জানতে চাওয়া হয়, কবে কমিটির রিপোর্ট আসবে ও সরকার এবিষয়ে কোনও সিদ্ধান্ত নেবে।

[আরও পড়ুন : সাহসিকতার জন্য শৌর্যচক্র পাওয়া ব্যক্তিকে দিনেদুপুরে গুলি, প্রশ্নে পাঞ্জাবের আইনশৃঙ্খলা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে