BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  রবিবার ৫ জুলাই ২০২০ 

Advertisement

পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে উদ্যোগ ১২ বছরের নয়ডা কিশোরীর, দান সঞ্চয়ের ৪৮ হাজার টাকা

Published by: Sucheta Chakrabarty |    Posted: June 1, 2020 9:37 pm|    Updated: June 1, 2020 9:37 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চোখে হাজার তারার স্বপ্ন নিয়ে পরিযায়ী শ্রমিকদের দিকে সাহায্যের হাত বাড়াল ১২ বছরের এক নাবালিকা। নিজের জমানো টাকা দিয়ে ৩ পরিযায়ীকে বাড়ি ফিরতে সাহায্য করে সে। নাবালিকার এই সাহায্যকে কুর্নিশ জানান ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী।

ছোট্ট চোখে বড় হওয়ার স্বপ্ন নয়ডার (Noida) এক ১২ বছরের কিশোরী, নিহারিকা দ্বিবেদীর। সবাইকে সাহায্য করার এক চিলতে আশা নিয়ে নিজের সঞ্চয়ের ভাণ্ডার ভেঙে ফেলে সে। ঝাড়খন্ডের তিন পরিযায়ী শ্রমিককে বাড়ি ফেরাতে বিমানের টিকিট কাটার টাকা দিতেও দ্বিধা করেনি অষ্টম শ্রেণির এই ছাত্রী। এই বয়সেই নিহারিকার পরোপকারিতা ও মানিবকতার গুণে মুগ্ধ হয়েছেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন (Hemant Soren)। সোমবার কিশোরীকে তার উজ্জ্বল ভবিষ্যতের জন্য ধন্যবাদ জানান তিনি।

[আরও পড়ুন:বসতি এলাকায় সংক্রমণ রুখে সাফল্য, এবার বাজারে বিশেষ অভিযান কলকাতা পুরসভার]

পরিযায়ী পাখি সম্পর্কে বইতে পড়েছে নয়ডার কিশোরী, নিহারিকা। কিন্তু পরিযায়ী শ্রমিক কী? সেই সংজ্ঞাটা তার কাছে স্পষ্ট নয়। তবে এটুকু বুঝতে পেরেছে যে বহু মানুষ গৃহহীন। তাঁদের মধ্যে কিছু মানুষ আটকে রয়েছেন নয়ডাতেও। পরিবারের বড়দের থেকে দেশের দশের গল্প শুনে আন্দাজ করতে পেরেছে যে, তার মত অনেক বাড়ির সন্তানরাই অপেক্ষায় বসে তাদের বাবাকে চোখের দেখা দেখবে বলে। তাই আর দেরি নয়। এখুনি বাড়িয়ে দিতে হবে সাহায্যের হাত। এই ভেবেই নিজের সঞ্চয়ের ৪৮ হাজার টাকা ৩ পরিযায়ী শ্রমিকের হাতে তুলে দেয় নিহারিকা। সেই টাকা দিয়ে বিমানের টিকিট কেটে বাড়ি ফিরে যেতে বলেন পরিযায়ী শ্রমিকদের। নিহারিকার কথায়, “সমাজ আমাদের অনেক কিছু দিয়েছে এখন সময় হল তাদের কিছু ফেরত দেওয়ার।”

[আরও পড়ুন:করোনা আবহে নয়া লুকে কলকাতা মেট্রো, এবার সিটে স্টিকারের উপর বসতে হবে যাত্রীদের]

জানা যায় যে তিন পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফিরতে নিহারিকা সাহায্য করেছে, তাদের মধ্যে একজন ক্যানসারে আক্রান্ত ছিলেন। পরিযায়ী শ্রমিকদের দুঃখ-কষ্ট নিহারিকার মনে দাগ কাটে। ফলে নিজের সঞ্চয়ের মায়া ত্যাগ করে অবলীলায় পরিযায়ীদের হাতে তুলে দেয় সেই অর্থ।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement