BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

করোনায় হাসপাতালে ভরতির হার ৫-১০%, দ্রুত বদলাবে পরিস্থিতি, জানাল স্বাস্থ্যমন্ত্রক

Published by: Kishore Ghosh |    Posted: January 10, 2022 6:01 pm|    Updated: January 10, 2022 6:20 pm

Now 5-10% Hospitalisation Rate, It May Change Rapidly says Government | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিডের (Covid) তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে দেশে। লক্ষের গণ্ডি ছাড়িয়েছে সংক্রমণ। এই অবস্থায় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Health Ministry) জানাল, আক্রান্তদের মধ্যে এখনও পর্যন্ত হাসপাতালে ভরতি হয়েছে ৫-১০ শতাংশ রোগী। উদ্বিগ্ন মন্ত্রক আরও জানিয়েছে, পরিস্থিতি দ্রুত বদলাচ্ছে, ফলে হাসপাতালে ভরতির সংখ্যা পরে বাড়তে পারে। সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সবরকম পরিস্থিতর জন্য তৈরি থাকতে বলা হয়েছে।  

সোমবারও করোনা সংক্রমণের পরিসংখ্যান উদ্বেগ বাড়িয়েছে দেশে। এদিন নতুন করে ভারতে আক্রান্ত হয়েছে ১ লাখ ৭৯ হাজার জন। দৈনিক সংক্রমিতের হার ১৩.২৯ শতাংশ। আশ্চর্যের শোনালেও দশদিন আগেও দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১০ থেকে ১৫ হাজার।

[আরও পড়ুন: করোনা আক্রান্ত প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, রয়েছেন কোয়ারেন্টাইনে]

এদিন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, “এতখানি সংক্রমণের পিছনে ওমিক্রন রয়েছে বলেই মনে করা হচ্ছে। এই সঙ্গে দেশের একটি বড় অংশে করোনার ডেল্টা স্ট্রেনেও সংক্রমিত হচ্ছে মানুষ।” সরকারি তথ্য বলছে, এখনও পর্যন্ত ৪ হাজার ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলেছে দেশে। এই সংখ্যক আক্রান্তের থেকেই অন্যদের শরীরে দ্রুত হারে সংক্রমণ ছড়িয়েছে বলে মনে করছে বিশেষজ্ঞরা ।

এদিকে বর্তমান পরিস্থিতিতে দেশের সবক’টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সতর্ক করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। অক্সিজেন শয্যা, আইসিইউ বিভাগ, ভেন্টিলেটারের দিকে বিশেষভাবে নজর দিতে বলা হয়েছে। পাশাপাশি কোভিড কেয়ার সেন্টারগুলিতে পর্যাপ্ত অক্সিজেন শয্যার ব্যবস্থা করতে বলা হয়েছে। পর্যাপ্ত স্বাস্থ্যকর্মীর অভাবে জুনিয়র ডাক্তার, নার্স, মেডিকেল পাঠরত পড়ুয়াদেরও কাজে লাগাতে বলা হয়েছে।

[আরও পড়ুন: তলানিতে অ্যান্টিবডি, রাজ্যে বুস্টার ডোজ প্রদানে অগ্রাধিকার প্রথম সারির করোনা যোদ্ধাদের]

প্রসঙ্গত, আজ থেকেই করোনার অতিরিক্ত ডোজ দেওয়া শুরু হয়েছে স্বাস্থ্যকর্মী ও প্রথমসারির যোদ্ধাদের। সোমবার থেকে সেই টিকাপ্রদানের কাজ শুরু হয়েছে এ রাজ্যেও। প্রাথমিকভাবে প্রায় সাড়ে ৫ লক্ষ প্রথম সারির যোদ্ধা পাবেন টিকার বুস্টার ডোজ (Booster dose)। এছাড়া কো-মর্বিডিটি যুক্ত ষাটোর্ধ্ব ব্যক্তিরা প্রথম ধাপেই এই ডোজ পাবেন। কো-উইন অ্যাপে রেজিস্ট্রেশন না করলেও ঝক্কি নেই। সহজেই টিকাশিবির থেকে বুস্টার ডোজ পেতে পারবেন তাঁরা। এমনই খবর স্বাস্থ্যভবন সূত্রে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে