BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ২৭ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গোমাতাকে পরিত্যাগ করলেই যেতে হবে জেলে! পশু সুরক্ষায় নয়া আইন যোগী রাজ্যে

Published by: Kishore Ghosh |    Posted: May 31, 2022 3:47 pm|    Updated: May 31, 2022 4:29 pm

Now Farmers who abandon cattle will be booked in Uttar Pradesh | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার গবাদি পশু সুরক্ষায় নতুন আইন উত্তরপ্রদেশে (Uttar Pradesh)। গোমাতাকে পরিত্যাগ (Abandon Cows) করলেই দায়ের হবে এফআইআর (FIR)। সোমবার উত্তরপ্রদেশ বিধানসভায় এই নয়া আইনের কথা ঘোষণা করেন পশুপালন মন্ত্রী ধরমপাল সিং (Dharampal Singh)। তিনি জানান, গরু পরিত্যাগ করলেই পশুর বিরুদ্ধে নিষ্ঠুরতা আইনে (Cruelty to Animals Act) মামলা দায়ের করা হবে অভিযুক্তদের বিরুদ্ধে।

এদিন বিধানসভায় সমাজবাদী পার্টির এক বিধায়ক জানতে চান, বেওয়ারিস অসুস্থ গরুর আক্রমণে রাজ্যে যাঁদের মৃত্যু হচ্ছে, তাঁদের আর্থিক সাহায্য দানের বিষয়ে কী ভাবছে সরকার? এর উত্তরেই পশুপালন মন্ত্রী ধরমপাল জানান, যে সব কৃষক ‘পরিত্যক্ত’ গরু রাস্তাঘাট ছেড়ে দিচ্ছেন, তাঁদের বিরুদ্ধে একটি আইন প্রণয়ন করেছে যোগী সরকার। এক্ষেত্রে এফআইআর দায়ের হবে অভিযুক্তদের বিরুদ্ধে। পশুর বিরুদ্ধে নিষ্ঠুরতা আইনে মামলা হবে।

[আরও পড়ুন: জল্পনাই সত্যি, কংগ্রেস ছাড়ার পরে এবার বিজেপিতে যোগ দিচ্ছেন হার্দিক]

এইসঙ্গে মন্ত্রী জানান, গরুর প্রতি কষাই ও কৃষকদের মনোভাবের মধ্যে তফাৎ রয়েছে। সরকার গুরুত্ব সহকারে গোশালা তৈরির কথা ভাবছে। এছাড়াও গবাদি পশুর সুরক্ষায় একটি অভয়ারণ্যের ভাবনা রয়েছে বলেও জানান ধরমপাল। বলেন, “আমি এই বিষয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গেও কথা বলেছি। তিনি বলেছেন, অন্য পশুদের অভয়ারণ্যে গরু ছাড়া যাবে না। কারণ গরু আমাদের মা।”

মন্ত্রী আরও বলেন, “গরুর দুধ, দই, ঘি, গোবর উত্তম বস্তু। গোবরে মা লক্ষ্মী থাকেন। গোমূত্রে মা গঙ্গার নিবাস। অন্য বন্যপ্রাণী আর পরিত্যক্ত গরুর মধ্যে তফাৎ রয়েছে। গরুর সুরক্ষার বিষয়ে সরকার অবগত। এভাবে গরুকে বেওয়ারিস করে দেওয়া মেনে নেওয়া হবে না। ‘পরিত্যক্তি’ গবাদি পশুকে রাস্তাঘাটে ছেড়ে দেওয়া চলবে না।”

[আরও পড়ুন: মালবাহী ট্রাকের সঙ্গে ধাক্কা অ্যাম্বুল্যান্সের, উত্তরপ্রদেশের ভয়াবহ দুর্ঘটনায় মৃত ৭]

প্রসঙ্গত, গত বিধানসভা ভোটের সময় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের জনসভার মাঠে কয়েকশো গরু (Cow) ছেড়ে দেন কৃষকরা। উত্তরপ্রদেশের বারাবাঁকিতে ঘটে এই ঘটনা। এলাকায় বেওয়ারিশ গরুর দৌরাত্ম্য কী হারে বাড়ছে তা বোঝাতেই এই প্রতীকী প্রতিবাদ বলে জানা গিয়েছিল। প্রশ্ন উঠছে, নতুন আইনের ফলে এই সমস্যার সমাধান হবে?

উত্তরপ্রদেশের কংগ্রেসের মুখপাত্র সুরেন্দ্র রাজপুতের অভিযোগ, গবাদি পশু সুরক্ষার বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করছে না বিজেপি সরকার। যদিও ভোটের সময় এই বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি। তাঁর কথায়, “সমস্যার মূলে না গিয়ে যাঁরা পরিত্যক্ত গরু ছেড়ে দেন তাঁদের বিরুদ্ধে মামলা করার আইন আনা হল।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে