BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৩০ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বাড়িতে পোষা যাবে না এই ১১ প্রজাতির কুকুর, জারি নিষেধাজ্ঞা 

Published by: Kishore Ghosh |    Posted: November 17, 2022 5:04 pm|    Updated: November 17, 2022 5:07 pm

Now Gurugram bans 11 dog breeds | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পোষ্য আক্রমণ করলে আক্রান্তকে ১০ হাজার টাকা জরিমানা দেবে পোষ্যের মালিক। কুকুরে (Dog) কামড়ানোর একাধিক ঘটনার জেরে আগেই এই নির্দেশিকা জারি করেছিল নয়ডার (Noida) স্থানীয় প্রশাসন। এবার ১১টি প্রজাতির বিদেশি কুকুর (11 Foreign Dog Breeds) পোষায় নিষেধাজ্ঞা জারি করা হল গুরগাঁও উপভোক্তা ফোরামের (Gurugram consumer forum) তরফে। এই প্রজাতির কুকুরগুলিকে বাড়িতে বা ফ্ল্যাটে পোষা যাবে না, জানিয়ে দিল গুরগাঁও পুরনিগম (Municipal Corporation Gurugram)।

গত ১১ আগস্টে সিভিল লাইন এলাকার এক মহিলাকে একটি পোষা কুকুর কামড়ায়। তার অবস্থা সঙ্কটজনক হওয়ায় হাসপাতালে ভরতি করতে হয়। কুকুরটি ছিল ডোগো আর্জেন্টিনো। গুরগাঁও উপভোক্ত ফোরাম ঘোষণা করেছে, ওই মহিলাকে ২ লক্ষ টাকা আর্থিক সাহায্য করা হবে। এছাড়াও তিন মাসের মধ্যে পোষা কুকুরের জন্য একটি নীতি তৈরি করতে পৌরনিগম নির্দেশ দিয়েছে ফোরাম। কিন্তু কোন ১১টি বিদেশি প্রজাতির কুকুর পোষায় নিষেধাজ্ঞা জারি হচ্ছে?

[আরও পড়ুন: ‘ব্রিটিশদের সাহায্য করেছিলেন সাভারকর’, মন্তব্য রাহুলের, FIR আরএসএস প্রতিষ্ঠাতার নাতির]

নিষিদ্ধ ঘোষিত বিদেশি প্রজাতির কুকুরগুলি হল আমেরিকান বুলডগ, আমেরিকান পিট বুল টেরেরিজ, ডগো আর্জেন্টিনো, রটওয়েলার, বোরবোল, প্রেসা ক্যানারিও, নিয়াপোলিটিয়ান ম্যাসটিফ, উলফডগ, কেন কোর্সো, ব্যানডগ এবং ফিলা ব্রাসিলেরিও। এই প্রজাতির কুকুরগুলিকে বিপজ্জনক তালিকাও অন্তর্ভুক্ত করা হয়েছে। নভেম্বর মাসের ১৫ তারিখের এক নির্দেশিকায় বলা হয়েছে, এই দশ প্রজাতির কুকুরকে পোষ্য হিসেবে নথিভুক্ত করা যাবে না। যদি কারও কাছে এই দশ প্রজাতির কুকুর থাকে তবে সেটিকে কর্তৃপক্ষ হেফাজতে নেবে।

[আরও পড়ুন: এবার LPG সিলিন্ডারেও থাকবে QR কোড, কেন এমন সিদ্ধান্ত কেন্দ্রের?]

এদিক নির্দেশিকা অনুযায়ী ৬ বছরের এক শিশুকে পোষ্য কামড়ানোয় ওই কুকুরের মালিককে ১০ হাজার টাকা জরিমানা করেছে নয়ডা প্রশাসন। মঙ্গলবার লিফটের ভিতরে শিশুটিকে কুকুরে কামড়ায়। এদিকে পথকুকুরকে (Street Dogs) খাওয়ানো নিয়ে বুধবার বম্বে হাই কোর্টের রায়ে নিষেধাজ্ঞা জারি করল সুপ্রিম কোর্ট (Supreme Court)। বিচারপতি সঞ্জীব খান্না (Sanjib Khanna) ও জেকে মাহেশ্বরীর (JK Maheshwari) বেঞ্চ জানিয়েছে, পথকুকুরকে বন্দি করে রাখা গ্রহণযোগ্য নয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে