২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘ব্রিটিশদের সাহায্য করেছিলেন সাভারকর’, মন্তব্য রাহুলের, FIR আরএসএস প্রতিষ্ঠাতার নাতির

Published by: Biswadip Dey |    Posted: November 17, 2022 4:31 pm|    Updated: November 17, 2022 4:31 pm

Savarkar's kin file FIR against Rahul Gandhi। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিনায়ক দামোদর সাভারকর (Vinayak Damodar Savarkar) ব্রিটিশদের সহায়তা করেছিলেন। প্রতারণা করেছিলেন গান্ধী, নেহরুদের সঙ্গে। প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর (Rahul Gandhi) এমনই মন্তব্য ঘিরে বিতর্ক ঘনিয়েছে। সাভারকরের নাতি রঞ্জিৎ সাভারকর ও শিবসেনা সাংসদ রাহুল শেওয়ালে ইতিমধ্যেই মুম্বইয়ের শিবাজি পার্ক থানায় রাহুলের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছেন। এহেন পরিস্থিতিতে কংগ্রেস নেতার দাবি, মহারাষ্ট্র সরকার পারলে তাঁর ‘ভারত জোড়ো যাত্রা’ বন্ধ করে দেখাক।

ঠিক কী বলেছিলেন রাহুল? তাঁর কথায়, ”বীর সাভারকর ব্রিটিশকে একটি চিঠি লিখে জানিয়েছিলেন, ‘স্যার, আমি আপনাদের আজ্ঞাবহ দাস।’ এবং তাতে স্বাক্ষর করেছিলেন। সাভারকর ব্রিটিশদের সহায়তা করেছিলেন। তিনি মহাত্মা গান্ধী, জওহরলাল নেহরু, সর্দার প্যাটেলের মতো নেতাদের সঙ্গে প্রতারণা করেছিলেন ভয়ে ভয়ে চিঠিটিতে সই করে।”

[আরও পড়ুন: গুজরাট নিয়ে চাপে বিজেপি! প্রচারে ডাকা হল বঙ্গ বিজেপির নেতাদেরও]

এই মন্তব্যের পরই বিতর্ক ঘনায়। গান্ধীর গ্রেপ্তারি চেয়েছেন সাভারকরের নাতি। তিনি বলেছিলেন, ”অতীতেও এভাবেই সাভারকরের অপমান করেছে ওরা। তাই এবার আমরা রাহুল গান্ধীর বিরুদ্ধে এফআইআর দায়ের করেছি। একজন মহিলা শরদ পওয়ারকে অপমান করায় জেলে গিয়েছিলেন এক মাসের জন্য। সাভারকর পওয়ারের চেয়ে অনেক বড় নেতা। তাই এবার কংগ্রেস নেতাদের বিরুদ্ধেও কড়া পদক্ষেপ করুক সরকার।”

প্রসঙ্গত, এই প্রথম নয়। এর আগে ২০১৭ সালেও কংগ্রেসের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিলেন রঞ্জিৎ। তবে সেবার কোনও পদক্ষেপ করা হয়নি। এই প্রসঙ্গ তুলে সাভারকরের নাতি বলছেন, ”রাহুল এই ধরনের অন্যায় বারবার করেছেন। এর আগে ২০১৭ সালেও তিনি টুইটারে আপত্তিজনক মন্তব্য করেছিলেন। কংগ্রেস ভোট ব্যাংকের রাজনীতি করছে। বারবার সাভারকরকে অপমান করে চলেছে ওরা।”

তাঁর আরও দাবি, ‘ভারত জোড়ো যাত্রা’ সেভাবে পাত্তা পাচ্ছে না বলেই রাহুল এই ধরনের মন্তব্য করছেন। তবে কেবল কংগ্রেস নয়, এই ধরনের মন্তব্যের পরও তেমন কোনও পদক্ষেপ না করার জন্য শিব সেনার বিরুদ্ধেও তোপ দাগতে দেখা গিয়েছে তাঁকে। যদিও শিব সেনা সাংসদ রাহুলের বিরুদ্ধে পদক্ষেপ করেছেন। তবুও এমন অভিযোগ করেছেন তিনি।

[আরও পড়ুন:দিল্লি হত্যাকাণ্ড: মৃত্যুর পর শ্রদ্ধার অ্যাকাউন্ট থেকে মোটা টাকা হাতায় আফতাব, বেচে দেয় মোবাইলও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে