Advertisement
Advertisement

Breaking News

Kerala

একসঙ্গে ছ’টি লেনে ছুটবে গাড়ি! দেশের দীর্ঘতম এলিভেটেড ফ্লাইওভার তৈরি হচ্ছে কেরলে

৬ লেনের উড়ালপুর নির্মাণ খরচ পড়ছে ১,৬৬৮ কোটি টাকা।

Now India’s longest elevated 6-lane flyover to come up in Kerala | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:December 8, 2022 4:34 pm
  • Updated:December 8, 2022 4:34 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের দীর্ঘতম ৬ লেনের এলিভেটেড ফ্লাইওভার (Elevated Flyover) তৈরি হচ্ছে কেরলে (Kerala)। আলাপ্পুঝা জেলার (Alappuzha District) ওই উড়ালপুল তৈরিতে খরচ হচ্ছে ১,৬৬৮ কোটি ৫০ লক্ষ টাকা। জাতীয় সড়কের উপরে নির্মিত উড়ালপুলের দৈর্ঘ্য হচ্ছে বারো কিলোমিটারের বেশি। বর্তমান দিনরাতে কাজ করছেন নির্মাণকারী সংস্থার কর্মীরা। আগামী ৩০ মাসের মধ্যে দেশের দীর্ঘতম ৬ লেনের এলিভেটেড ফ্লাইওভার নির্মাণের কাজ শেষ হবে পিনারাই বিজয়নের (Pinarayi Vijayan) রাজ্যে।

আলাপ্পুঝা জেলার অরুর থেকে থুরাভুর অবধি ১২.৭৫২ কিলোমিটার দীর্ঘ উড়ালপুলটি এনএইচ ৬৬ উপর নির্মিত হচ্ছে। কাজটি করছে নাসিকের (Nasik) অশোকা বিল্ডকন লিমিটেড (Ashoka Buildcon Limited), ফরচুন ইন্ডিয়া কোম্পানি-সহ (Fortune India Company) দেশের অন্যতম প্রধান হাইওয়ে ডেভেলপাররা৷ নাসিকের সংস্থাটি প্রকল্পের নকশা-সহ অধিকাংশ দায়িত্বে রয়েছে। তবে বিরাট প্রকল্পের গুরু দায়িত্ব বিশেষজ্ঞ সংস্থাগুলি নিজেদের মধ্যে ভাগ করে নিয়েছে। সব ঠিক থাকলে আগামী ৩০ মাসের মধ্যে উড়ালপুল নির্মাণ সম্পূর্ণ হবে, জানিয়েছে কর্তৃপক্ষ। কেরলের আলাপ্পুঝা জেলার এই এলিভেটেড ফ্লাইওভার নির্মাণ সম্পূর্ণ হলে দেশের দীর্ঘতম উড়ালপুলের খেতাব পাবে। তালিকায় দ্বিতীয় স্থানে চলে যাবে ১১.৬ কিলোমিটার দীর্ঘ হায়দরাবাদের (Hyderabad) পিভি নরসিমা রাও ফ্লাইওভার (PV Narasimha Rao Flyover)। যা বর্তমানে দীর্ঘতম।

Advertisement

[আরও পড়ুন: বাড়ির তল্লাটে ঢোকার ‘অপরাধ’, দু’টি গরুকে গুলি করে মারল অভিযুক্ত!]

গত আগস্টে জানা গিয়েছিল, দুই-ডেক ফ্লাইওভার (Double Decker Flyover) তৈরি হতে চলেছে বাণিজ্য নগরী মুম্বইয়ে (Mumbai)। গাড়ি চলাচলের পাশাপাশি যার একটি দিয়ে চলবে মেট্রো। ফ্লাইওভারটি  চালু হলে যাত্রী পরিষেবা আরও উন্নতি হবে বলে মনে করছে মুম্বই প্রশাসন। দুই-ডেক ফ্লাইওভারের একটি অংশে চলবে গণপরিবহণ এবং নিচে থাকবে মেট্রো লাইন। দহিসার থেকে মীরা ভায়ান্দারের মধ্যে মেট্রো লাইন এই ফ্লাইওভারে দিয়ে যাবে। এছাড়াও জানা গিয়েছে, ১১.৩৮৬ কিলোমিটার এই মেট্রো রুটে থাকবে ১০টি স্টেশন। থাকবে ৭টি এক্সটেনশন লাইনও, যা আন্ধেরি থেকে দহিসারের মধ্যে চলবে। 

Advertisement

[আরও পড়ুন: হিমাচলে সংখ্যাগরিষ্ঠতা পেয়েও টেনশনের চোরাস্রোত কংগ্রেসে, ভিনরাজ্যে সরতে পারেন বিধায়করা]

উল্লেখ্য, প্রস্তাবিত ডবল ডেকার ফ্লাইওভারটি শিবাজী চক মেট্রো স্টেশনের কাছে শুরু হবে এবং মীরা-ভায়ান্দার রোড হয়ে ভায়ান্দাতে শেষ হবে। এই ফ্লাইওভারটি ওয়েস্টার্ন এক্সপ্রেস হাইওয়ে, ওয়েস্টার্ন রেলওয়ে এবং মুম্বই মেট্রোর মধ্যে সংযোগ স্থাপন করবে বলে আশা করা হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ