BREAKING NEWS

২১ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ৬ আগস্ট ২০২০ 

Advertisement

সাধারণের জন্য সুখবর, এবার চার ঘণ্টাতেই মিলবে প্যান কার্ড!

Published by: Sulaya Singha |    Posted: December 5, 2018 4:19 pm|    Updated: December 5, 2018 4:19 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটা প্যান কার্ড বানাতে গিয়ে যে কত কাঠখড় পোড়াতে হয়, সে অভিজ্ঞতা নিঃসন্দেহে আপনারও আছে। এবার সেই দুর্দিন শেষ হতে চলেছে। কারণ এবার থেকে মাত্র চার ঘণ্টাতেই তৈরি হয়ে যাবে প্যান কার্ড।

আমজনতার হয়রানি দূর করতে নয়া উদ্যোগ নিচ্ছে আয়কর বিভাগ। যেখানে মাত্র চার ঘণ্টাতেই হাতে চলে আসবে প্যান কার্ড। খুব তাড়াতাড়ি এই পরিষেবা চালুর ব্যবস্থা করতে চলেছে আয়কর বিভাগ। তবে শুধুই প্যান কার্ড নয়, ইনকাম রিটার্ন ট্যাক্স ফর্ম ভরতেও যাতে সাধারণ মানুষের কোনও সমস্যা না হয়, সে ব্যবস্থাও করা হবে বলে জানিয়েছে আয়কর দপ্তর।

সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস-এর চেয়ারম্যান সুশীল চন্দ্র বলেন, আইটিআর ফাইল করার ক্ষেত্রে কিংবা প্রি-পেমেন্ট ট্যাক্সের ক্ষেত্রে কোনও সমস্যা না হয়, সেই প্রচেষ্টাই করছে আইটি বিভাগ। এ দেশে যাতে নির্ঝঞ্ঝাটে ব্যবসা করা যায়, সে জন্যই এ উদ্যোগ। এর পাশাপাশি সাধারণের কথা মাথায় রেখে আইটিআর ফর্মকেও আরও সহজ করে দেওয়া হচ্ছে। রিফান্ড প্রক্রিয়াও হয়ে যাচ্ছে জলের মতো সহজ। আর এ সবকিছুর জন্য প্রয়োজন প্যান কার্ড। কিন্তু সে কার্ড তৈরির জন্য এতকাল বেশ খাটাখাটনি করতে হত। সময়ও লাগত অনেকটা। তবে এবার আর নয়। প্যান কার্ড পেতে ব্যস্ত সময় থেকে চার ঘণ্টা দিলেই চলবে।

এদিকে আজ, বুধবার থেকে প্যান কার্ডের নয়া নিয়ম চালু হয়ে গেল। এতকাল প্যান কার্ডে বাবার নাম থাকা ছিল বাধ্যতামূলক। সেই নিয়ম বদলে গিয়েছে। সিঙ্গল পেরেন্টের ক্ষেত্রে মায়ের নামও থাকতে পারে প্যান কার্ডে। বাবার নাম না থাকলেও আর অসুবিধা নেই। আয়কর দপ্তরের তরফে আরও বলা হয়েছে, বছরে আড়াই লক্ষ টাকা বা তার বেশি লেনদেন হলে এবার থেকে প্যাড কার্ড আবশ্যক। ম্যানেজিং ডিরেক্টর, পার্টনার, লেখক, প্রতিষ্ঠাতা, সিইও, ট্রাস্টিদের মতো ব্যক্তিদের জন্য লাগু এই নিয়ম।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement