BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আইএস জঙ্গিদের রক্ষচক্ষু, কুম্ভ মেলায় হামলা রুখতে NSG পাঠাচ্ছে কেন্দ্র

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 22, 2017 11:35 am|    Updated: September 22, 2019 7:52 pm

NSG commandos may be trained to counter lone wolf Islamic State attack on Kumbh Mela

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কুম্ভ মেলায় আইএস জঙ্গিদের হামলা চালানোর হুমকিকে মোটেও হালকাভাবে নিচ্ছে না কেন্দ্র। হামলা রুখতে মেলায় ন্যাশনাল সিকিউরিটি গার্ড বা এনএসজি কমান্ডো পাঠাচ্ছে কেন্দ্র। সূত্রের খবর, ‘লোন উলফ’ কায়দায় হামলা রুখতে এলিট সিকিউরিটি ফোর্সকে প্রস্তুত করছে ভারত।

জঙ্গি মডিউলের স্লিপিং সেলের সদস্যরা গাড়িতে বিস্ফোরক ভরে প্যারিসের কায়দায় হামলা চালাতে পারে বলে জানতে পেরেছেন কেন্দ্রীয় গোয়েন্দারা। সেই হামলা রুখতে এনএসজি কমান্ডোর একটি দলকে গোপনে ইউরোপের একটি আস্তানায় পাঠানো হয়েছে। সেখান থেকে প্রশিক্ষণ নিয়ে আসবেন ওই কমান্ডোরা। লক্ষাধিক পুণ্যার্থীর ভিড়ের মধ্যে থেকে স্লিপিং সেলের সদস্যদের খুঁজে নিকেশ করার বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে তাঁদের।

[ইতিহাসের দোরগোড়ায় ISRO, তিনদিনে রকেট বানিয়ে মহাকাশে পাঠাবেন বিজ্ঞানীরা]

কুম্ভ মেলায় হামলা চালানোর ছক কষছে ইসলামিক স্টেট জঙ্গিরা। ১০ মিনিটের একটি অডিও ক্লিপ প্রকাশ করে জঙ্গিরা হুমকি দিয়েছে, প্যারিস বা লাস ভেগাসের কায়দায় ভারতেও হামলা চালানো হবে। এই হুমকিকে হালকাভাবে নিতে চাইছেন না কেন্দ্রীয় গোয়েন্দারা। লোন উলফ কায়দায় হামলা চালাতে পারে জঙ্গিরা। অর্থাৎ, দল বেঁধে নয়, এক একজন জঙ্গি আলাদা আলাদাভাবে হামলা চালাতে পারে। এই একই কায়দায় ইউরোপে হামলা চালিয়ে সাফল্য পেয়েছে জঙ্গিরা। আর তাই এবার ভারতেও এই কায়দায় হামলা চালাতে পারে বলে আশঙ্কা কেন্দ্রীয় গোয়েন্দাদের। মালয়ালম ভাষায় পুরুষ কন্ঠে ওই অডিও ক্লিপে কোরান থেকে বেশ কিছু লাইন উদ্ধৃত করা হয়েছে। সেখানে জঙ্গিদের বার্তা দেওয়া হয়েছে, খাবারে বিষ মিশিয়ে বা গাড়িতে বিস্ফোরক ভরে ভিড়ের মধ্যে হামলা চালাতে।

কে ওই ক্লিপ ভারতে ছড়াল, তা জানতে পুলিশ ও কেন্দ্রীয় বাহিনীর সদস্যরা অবশ্য উঠেপড়ে লেগেছে। প্রাথমিক তদন্তের পর জানা গিয়েছে, আফগানিস্তান থেকে টেলিগ্রাম নামের মেসেঞ্জারের সাহায্যে নাকি ওই ক্লিপ ভারতে ছড়ায়। এমনটাই অনুমান কেরল পুলিশের। এই লোন উলফ কায়দায় হামলার ফল মারাত্মক হতে পারে। সম্প্রতি আমেরিকায় এক মিউজিক কনসার্টে ২২ হাজার মানুষের উপর হামলা চালায় জঙ্গিরা। পুলিশ ও গোয়েন্দাদের অনুমান, ওই ক্লিপের পুরুষকন্ঠটি ইসলামিক স্টেটের জঙ্গি মডিউলের সদস্য রশিদ আবদুল্লার। আইএসে যোগ দিতে সে আফগানিস্তানে পাড়ি দেয়। তার বিরুদ্ধে পুলিশের কাছে বহু অভিযোগ রয়েছে।

[গুজরাট ভোটের মধ্যেই ভারতে দাঙ্গা বাধানোর চেষ্টা পাকিস্তানের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে