BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মোদির গড়েই ধরাশায়ী ABVP, গুজরাট বিশ্ববিদ্যালয়ে বড় জয় কংগ্রেসের ছাত্র সংগঠনের

Published by: Subhajit Mandal |    Posted: March 10, 2020 12:56 pm|    Updated: March 10, 2020 12:56 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রদেশের টালমাটাল পরিস্থিতির মধ্যেই গুজরাট থেকে সুখবর পেল কংগ্রেস। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গড়েই আরএসএসের ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদকে ধরাশায়ী করে দিল কংগ্রেসের ছাত্র সংগঠন এনএসইউআই(National Students Union of India)। গুজরাট বিশ্ববিদ্যালয়ের সেনেট এবং স্টুডেন্ট ওয়েলফেয়ার বোর্ডের নির্বাচনে এবিভিপিকে (Akhil Bharatiya Vidyarthi Parishad) বড় ব্যবধানে হারিয়ে দিল এনএসইউআই। 

[আরও পড়ুন: জ্যোতিহীন কংগ্রেস! ইস্তফা দিলেন সিন্ধিয়া, শীঘ্রই যোগ দেবেন বিজেপিতে]

মোদির গড় গুজরাট বিশ্ববিদ্যালয়ের দুটি বিভাগে নির্বাচন হয়েছিল। বিশ্ববিদ্যালয়ের সেনেটের আটটি আসনের মধ্যে ৬টি পেয়েছে কংগ্রেসের ছাত্র সংগঠন। বাকি দুটি গিয়েছে এবিভিপির দখলে। স্টুডেন্ট ওয়েলফেয়ার বোর্ডের ১৪ আসনের মধ্যে এনএসইউআইয়ের (NSUI) দখলে গিয়েছে ৯টি আসন। বাকি পাঁচটি গিয়েছে এবিভিপির (ABVP) দখলে। উল্লেখ্য দীর্ঘদিন ধরেই গুজরাট বিশ্ববিদ্যালয় এবিভিপির শক্ত ঘাঁটি। এই বিশ্ববিদ্যালয়ে শেষবার নির্বাচন হয়েছিল ২০১৬ সালে। চারবছর পর নির্বাচন হতেই বাজিমাত করল কংগ্রেসের ছাত্র সংগঠন। এই নিয়ে গত কয়েকমাসে চারটি বড় বিশ্ববিদ্যালয়ে ধরাশায়ী হতে হল এবিভিপিকে। জেএনইউ, যাদবপুরে তো দাগ কাটতে পারেইনি, উলটে নিজেদের গড় বারাণসীর সংস্কৃত বিশ্ববিদ্যালয় এবং গুজরাট বিশ্ববিদ্যালয়ও হাতছাড়া হল আরএসএসের ছাত্র সংগঠনের। 

গুজরাটে কংগ্রেসের ছাত্র সংগঠনের এই জয় বেশ তাৎপর্যপূর্ণ। মোদির রাজ্যে ২৫ বছর ক্ষমতায় নেই কংগ্রেস। ২০১৭ নির্বাচনে জয়ের কাছাকাছি গিয়েও সাফল্য অধরা থেকেছে। এই পরিস্থিতিতে গুজরাট বিশ্ববিদ্যালয়ের জয় হাত-শিবিরকে অক্সিজেন জোগাবে তা বলার অপেক্ষা রাখে না। জয়ের পর এনএসইউআই গুজরাটের তরফে দাবি করা হয়েছে, “গুজরাটের যুবসমাজ বিজেপির ঘৃণার রাজনীতিকে পুরোপুরি  প্রত্যাখ্যান করেছে।” ছাত্র সংগঠনের পাশাপাশি গুজরাট প্রদেশ কংগ্রেসও এই জয়ের সেলিব্রেশনে শামিল হয়। তাঁদের দাবি, গুজরাটজুড়ে পরিবর্তনের হাওয়া বইছে। বিশ্ববিদ্যালয়ের নির্বাচনের ফলাফল তাঁরই প্রমাণ।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement