BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সংক্রমণের মাঝেই আজ থেকে দেশজুড়ে আরও ছাড়, এক নজরে দেখে নিন কী কী খুলছে

Published by: Paramita Paul |    Posted: June 8, 2020 8:51 am|    Updated: June 8, 2020 1:08 pm

Office, restaurant, religious places is being open from 8 june in India

সোমনাথ রায় ও দীপাঞ্জন মণ্ডল: আলোর গতিতে ছুটছে করোনা সংক্রমণ। এ মধ্যে আজ. সোমবার থেকে খুলে যাচ্ছে প্রায় গোটা দেশ।খুলছে সরকারি-বেসরকারি অফিস, রেস্তরাঁ, শপিং মল, ধর্মীয় স্থান-সহ অন্যান্য পরিষেবা। তবে কড়া স্বাস্থ্যবিধি মেনেই চলতে হবে প্রতিষ্ঠানগুলিকে। লোকাল ট্রেন ও মেট্রো ছাড়া রাস্তায় নামছে প্রায় সমস্ত গণপরিবহণ। ফলে প্রায় আড়াই মাস পর ফের চেনা ছন্দে ফিরতে চলেছে কনটেনমেন্ট ছাড়া অন্যান্য এলাকা। এতকিছুর মাঝেও করোনা কাঁটা থেকেই যাচ্ছে। রয়েছে সংক্রমিত হওয়ার ভয়ও। তবে স্বস্তির বিষয় হল, এখনই পিঠে ব্যাগ ঝুলিয়ে স্কুলে ছুটতে হবে না বাড়ির খুদেদের। বরং আগস্টের মাঝামাঝি পর্যন্ত বন্ধ থাকছে স্কুল-কলেজ। 

সরকারি পরিসংখ্যান বলছে, রবিবার সকাল সাড়ে ন’টা পর্যন্ত দেশে আক্রান্তের সংখ্যা ছিল আক্রান্তের সংখ্যা ২, ৪৬,৬২৮। মৃত্যু হয়েছে ৬৯২৯জনের। টালি, স্পেনকে পেরিয়ে বিশ্বের করোনা তালিকায় ভারতের স্থান আপাতত পঞ্চম। আনলক ওয়ান শুরু হতেই দেশে হু হু করে বাড়ছে সংক্রমণ। তবে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ে রিপোর্ট অনুযায়ী, রবিবার রাত ন’টা পর্যন্ত ভারতে করোনা সংক্রমণ আড়াই লক্ষের গণ্ডি পার করে ফেলেছে। কিন্তু তারপরেও সোমবার থেকে স্বাভাবিক হওয়ার দৌড়ে নামছে গোটা দেশ।

[আরও পড়ুন : কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে সাংবাদিক বৈঠকের পরই করোনা আক্রান্ত PIB প্রধান! বাড়ছে উদ্বেগ]

দেশের কনটেনমেন্ট জোন ছাড়া সর্বত্র আনলক ওয়ানের নিয়মনীতি কার্যকর করা হয়েছে। ৮ জুন, সোমবার থেকে খুলছে দেশের বিভিন্ন ধর্মীয় স্থান।জারি থাকছে নয়া নিয়মনীতি। যেমন-শান্তির জল, প্রসাদ বিতরণ চলবে না। জমায়েত করা চলবে না। মিউজিক সিস্টেমে বাজাতে হবে প্রার্থনা সংগীত। জানা গিয়েছে, টানা দুমাস বন্ধ থাকার পর আজ খুলছে গোরক্ষনাথ মঠ। সেখানে এদিন প্রার্থনা সারবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তবে বেশকিছু রাজ্য অবশ্য উলটোপথে হাঁটছে। তাঁরা এখনই ধর্মস্থান খুলছেন না।

আবার অফিসে সামাজিক দূরত্ব মেনে চলা বাধ্যতামূলক। যাদের করোনার লক্ষ্মণ নেই, তেমনই কর্মীরাই শুধুমাত্র অফিসে হাজিরা দিতে পারবেন। ট্রেন, মেট্রো ছাড়া প্রায় সমস্ত গণপরিবহণও রাস্তা নামছে। ফলে সরকারি নিয়মকানুন কতটা মানা সম্ভব হবে, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

[আরও পড়ুন : আগস্টের পরেই খুলবে দেশের শিক্ষা প্রতিষ্ঠান, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী রমেশ পোখরিয়াল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে