১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

আন্তর্জাতিক ধরিত্রী দিবসে করোনা যোদ্ধাদের প্রশংসায় প্রধানমন্ত্রী

Published by: Sucheta Chakrabarty |    Posted: April 22, 2020 12:16 pm|    Updated: April 22, 2020 12:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক ধরিত্রী দিবসে (International Earth Day) দেশবাসীর উদ্দেশ্যে টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই পৃথিবীকে আরও সুন্দর ও স্বচ্ছ করে তোলার আহ্বান জানান তিনি। এদিন সকালে টুইট করে প্রধানমন্ত্রী করোনা মোকাবিলায় সামনের সারিতে থাকা করোনা যোদ্ধাদের সম্মান রক্ষার জন্য দেশবাসীকে অনুরোধ করেন।

বিশ্বব্যাপী ২২ এপ্রিল ধরিত্রী দিবস পালিত হয়। আমেরিকায় প্রথম এই দিনটিকে পালন করা হয় যখন ক্যালিফোর্নিয়ার উপকূলে তেল ছড়িয়ে পড়ে ও দূষণের মাত্রা বেড়ে যায়, তখন আমেরিকানরা রাস্তায় নেমে পরিবেশের সংস্কারের জন্য একটি শান্তিপূর্ণ মিছিলের আয়োজন করে। কিন্তু অর্ধ শতাব্দীর পর আজকের দিনেও বিশ্বের সকলে মিলে একযোগে একটি মহামারির বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে সব মানুষকে সুস্থ করার জন্য। পৃথিবীর প্রায় ২ লক্ষ মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর্থ নেটওয়ার্কে প্রধান ক্যাথলিন রজারের কথায়, “এই কঠিন সময়ে আমাদের সকলকে উৎসাহী করে তুলতে হবে যাতে তাঁরা দায়িত্বশীল ও সচেতন হয়ে ওঠে। অনেক সময় পরিস্থিতি নিয়ন্ত্রণ করে গেলে সোচ্চার হওয়া প্রয়োজন কিন্তু তা করতে হবে সোশ্যাল মিডিয়ার সাহায্যে।” পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রতিটি মানুষকে এই করোনা মোকাবিলার চ্যালেঞ্জকে মেনে নিয়ে পৃথিবীকে রক্ষা করার আহ্বান করেন। এদিন তিনি টুইট করে জানান, “মানব জাতির ইতিহাসে পৃথিবী এখন সবথেকে কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। কিন্তু মানুষকে সবথেকে বেশি ভাবাচ্ছে জলবায়ুর পরিবর্তন। তাই আমাদের কাজ হল সুন্দর পৃথিবীক রক্ষার্থে এই চ্যালেঞ্জ গ্রহণ করা।”

কংগ্রেসের তরফ থেকে টুইট করা বলা হয়, ” এখন পৃথিবীর জন্য নতুন কিছু করার, নতুনভাবে ভাবার সময়। এটা প্রকৃত অর্থে জেগে ওঠার সময়।”

[আরও পড়ুন:বৃহস্পতিবারই শুরু হবে করোনার ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ, তোড়জোড় শুরু ব্রিটেনে]

কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী বলেন, “আন্তর্জাতিক ধরিত্রী দিবসে আসুন সকলে মিলে প্রার্থনা করি যাতে পৃথিবী এই ভয়াবহ রোগের কবল থেকে মুক্তি পায়। এই মারণ রোগের থেকে মুক্তি পেতে আমরা যেন ভ্রাতৃত্ববোধ বজায় রাখতে পারি।”

[আরও পড়ুন:‘অন্য দেশের তুলনায় ভারতে দুর্বল করোনা ভাইরাস’, বলছে মার্কিন সংস্থার গবেষণা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement