Advertisement
Advertisement
Onion

পিঁয়াজের ঝাঁজে চোখে জল আমজনতার, কেন বাড়ছে দাম?

কেন বাড়ছে পিঁয়াজের দাম?

Onions are now being sold at Rs 70। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:October 27, 2023 8:29 pm
  • Updated:October 27, 2023 8:29 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে বিভিন্ন প্রান্তে বাড়ছে পিঁয়াজের দাম! টমেটো নিয়ে নাজেহাল হওয়ার পর এবার ফের ‘চোখে জল’ আমজনতার। সৌজন্যে পিঁয়াজের অগ্নিমূল্য। গত ২ সপ্তাহ ধরেই লাফিয়ে বেড়েছে দাম। বাংলার বিভিন্ন বাজারেও একই ছবি। মোটামুটি ৭০ টাকায় পৌঁছেছে কেজি প্রতি পিঁয়াজের দাম। এভাবে চললে সেঞ্চুরির দোরগোড়ায় পৌঁছে যেতেই পারে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীটি। অথচ গত মাসেই দাম ছিল মোটামুটি কেজি পিছু ৩৩ টাকা। স্বাভাবিক ভাবেই নাভিশ্বাস সাধারণ ক্রেতাদের।

আসলে টমেটোর থেকে অনেক জরুরি এই পিঁয়াজ। দৈনন্দিন মেনুতে টমেটোকে যদিও বা উপেক্ষা করা যায়, পিঁয়াজকে উপেক্ষা করার কোনও উপায় নেই। স্রেফ পিঁয়াজের দাম নিয়ন্ত্রণ করতে না পারায় সরকার বদলে যাওয়ার নজিরও রয়েছে।

Advertisement

[আরও পড়ুন: Jyotipriya Mallick: শান্তিনিকেতনে ৬ কোটির বাড়ি! পার্থর ‘অপা’র পর চর্চায় জ্যোতিপ্রিয়র ‘দোতারা’]

কিন্তু কেন বাড়ছে পিঁয়াজের দাম? আসলে উৎসবের মরশুমে বাড়তে থাকা চাহিদা ও জোগানের ঘাটতির মেলবন্ধনের কারণেই এহেন পরিস্থিতি। তাছাড়া এবার বহু রাজ্যে বৃষ্টির পরিমাণ গড় পরিমাণের চেয়ে কম। এরই ফলশ্রুতি পিঁয়াজের এই আগুন-দাম।

Advertisement

কবে কমতে পারে দাম? মনে করা হচ্ছে, এখনই রেহাই পাওয়ার কোনও সম্ভাবনা নেই। আগামী ডিসেম্বরে পিঁয়াজের নতুন স্টক ঢুকলে তবে পরিস্থিতি স্বাভাবিক হবে। ততদিন পর্যন্ত এই পরিস্থিতির মোকাবিলা করতে হবে সাধারণ নাগরিককে।

[আরও পড়ুন: গলবে বরফ? আমেরিকায় চিনের বিদেশমন্ত্রী, ‘সম্পর্কের মেরামতি’ নিয়ে দিলেন বার্তা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ