BREAKING NEWS

১২ কার্তিক  ১৪২৭  বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০ 

Advertisement

গণতন্ত্রের মন্দিরেই পদদলিত সংবিধান! কৃষি বিল নিয়ে রাষ্ট্রপতির কাছে নালিশ বিরোধীদের

Published by: Subhajit Mandal |    Posted: September 24, 2020 9:07 am|    Updated: September 24, 2020 9:07 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষি বিল (Farm Bill 2020) নিয়ে লড়াইটা সহজে ছাড়তে চাইছে না বিরোধীরা। বলা ভাল, এই সুযোগকে কাজে লাগিয়ে যেনতেনপ্রকারে মোদি তথা বিজেপি বিরোধী একটা জনমত তৈরির চেষ্টা হচ্ছে বিরোধী শিবিরের তরফে। বুধবার দিনভর সেই লক্ষ্যে একাধিক পদক্ষেপ করতে দেখা গেল কংগ্রেস (Congress), তৃণমূল-সহ অন্যান্য বিরোধীদের। দিনের শেষে কড়া ভাষায় রাষ্ট্রপতির কাছেও নালিশ জানিয়ে এলেন তাঁরা। বিরোধীদের প্রতিনিধি হিসেবে রাষ্ট্রপতির কাছে নালিশ জানাতে গিয়ে কংগ্রেসের গুলাম নবি আজাদ বললেন,”গণতন্ত্রের মন্দিরেই সংবিধানকে পদদলিত করেছে সরকার।”

১৮টি বিরোধী দলের প্রতিনিধি হিসেবে কংগ্রেসের রাজ্যসভার দলনেতা বুধবার বিকেলে রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দের (Ramnath Kovind) সঙ্গে দেখা করতে যান। তাঁর দাবি, এই কৃষিবিলগুলি পাশ করানো হয়েছে অসাংবিধানিকভাবে। রাষ্ট্রপতির কাছে আজাদের অভিযোগ, এই বিলটি পাশ করানোর সময় রাজ্যসভায় শুধু যে সঠিক পদ্ধতিতে ভোটাভুটি হয়নি তাই নয়, ধ্বনিভোটেও বেনিয়ম হয়েছে। কোভিন্দকে আজাদ বলেন,”ভোট গণনা হয়নি। ধ্বনিভোট নেওয়া হয়নি। গণতন্ত্রের মন্দিরেই সংবিধান পদদলিত।” রাষ্ট্রপতির কাছে বিরোধীদের অনুরোধ, এই বিলগুলি বেআইনিভাবে পাশ করানো হয়েছে। তাই তিনি যেন এই বিলগুলিতে সই না করেন। যদিও, কোভিন্দ যে তাঁদের এই অনুরোধ মানবেন না, সেটা বলাই বাহুল্য।

[আরও পড়ুন: বিরোধীরা অনুপস্থিত, দু’দিনে রাজ্যসভায় পাশ শ্রম আইন সংশোধনী-সহ ১৫টি বিল]

আসলে রাজ্যসভায় কৃষি বিল পাশ হওয়ার পর থেকেই গণতন্ত্রের উপর কুঠারাঘাতের অভিযোগ তুলেছে বিরোধীরা। গত রবিবার বিল পাশের দিনই বিতর্কে জড়িয়ে সাসপেন্ড হয়েছেন ৮ বিরোধী সাংসদ। গতকালও সংসদে এই বিলের প্রতিবাদে ধরনা, মিছিল সবই হয়েছে। সংসদে গতকাল খড় নিয়ে হাজির হয়েছিলেন অধীর চৌধুরী-সহ অন্য বিরোধী নেতারা। এদিকে যুব কংগ্রেস আবার রাজ্যে রাজ্যে এই বিলের প্রতিবাদ করছে। পাঞ্জাবে দেখা গিয়েছে, যুব কংগ্রেসের নেতারা ট্রাক্টর হাতে নিয়ে মিছিল করেছেন। হরিয়ানাতেও একই ছবি চোখে পড়েছে। সার্বিকভাবে সরকারের এই বিলের বিরুদ্ধে কৃষকদের যে প্রতিবাদ তাঁকে হাতিয়ার করার মরিয়া চেষ্টা করছে কংগ্রেস।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement