BREAKING NEWS

৩২ আষাঢ়  ১৪২৭  বৃহস্পতিবার ১৬ জুলাই ২০২০ 

Advertisement

ত্রিপুরায় ফিরবেন ৫০ হাজার মানুষ, ‘অগ্নিপরীক্ষা’র প্রস্তুতি মুখমন্ত্রী বিপ্লব দেবের

Published by: Monishankar Choudhury |    Posted: May 26, 2020 3:42 pm|    Updated: May 26, 2020 3:42 pm

An Images

প্রণব সরকার, আগরতলা: কিছুদিনের মধ্যেই বিমান, ট্রেন ও সড়কপথে বহিঃরাজ্য থেকে ৪০-৫০ হাজার মানুষ ফিরবেন রাজ্যে। আগতদের মধ্যে করোনা আক্রান্ত থাকার সম্ভাবনাও রয়েছে। তাই এখন রাজ্যবাসীকে সতর্কতার সঙ্গে করোনা প্রতিরোধে সদর্থক ভূমিকা নিতে হবে। এখনই করোনার বিরুদ্ধে লড়াইয়ের অগ্নিপরীক্ষা রাজ্যবাসীর উদ্দেশ্যে এক ভিডিও বার্তায় এমনটাই বললেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।

[আরও পড়ুন: শিকেয় কাজ, এক স্বাস্থ্যকর্মীর মৃত্যুতে বিক্ষোভ মুম্বইয়ের কেইএম হাসপাতালে]

প্রশাসন সূত্রে খবর, যাঁরা দেশের বিভিন্ন প্রান্ত থেকে ফিরবেন তাঁদের পুল টেস্ট করা হবে। পুল টেস্টের সংখ্যা অন্যান্য রাজ্যের তুলনায় উল্লেখযোগ্য পরিমাণে বেশি বলেই মন্তব্য করেন মুখ্যমন্ত্রী। এই প্রসঙ্গে তিনি বিহারের উদাহরণ টেনে বলেন, সেরাজ্যে ২ লক্ষের মতো পরিযায়ী শ্রমিকরা ফিরে গিয়েছেন, অথচ নমুনা পরীক্ষা করা হয়েছে মাত্র ১ হাজার ৯০০। সেই তুলনায় ত্রিপুরায় ৫০% রাজ্যের সাধারণ মানুষের, আর ৫০% বহিঃরাজ্য থেকে আগতদের নমুনা পরীক্ষা করা হচ্ছে। মুখ্যমন্ত্রী বলেন, ‘কোন রাজ্যের পক্ষেই সবার নমুনা পরীক্ষা করা সম্ভব নয়।’

মুখ্যমন্ত্রী এদিনের ভিডিও বার্তায় কোভিড ১৯ মোকাবিলায় রাজ্যস্তরে যে কমিটি গঠন করা হয়েছে, তাদের দায়িত্ব কর্তব্য সম্পর্কেও অবহিত করেন। এতে রাজ্যস্তর, জেলা ও নগরস্তরের পাশাপাশি পঞ্চায়েত ও গ্রামস্তরের কমিটিগুলির গুরুদায়িত্ব পালনের আহ্বান রাখেন তিনি। আগামী কিছুদিনের মধ্যেই বহিঃরাজ্যে আটকে থাকা অনেকেই রাজ্যে ফিরে আসবেন। তাঁরা বাড়ি ফিরলেই ১৪ দিনের জন্য হোম কোয়ারেন্টাইনে থাকতে বলা হবে। এতে অগ্রণী ভূমিকা নিতে হবে গ্রাম কমিটিগুলিকেই। যেসব এলাকায় এখনও কমিটি গঠন করা হয়নি, সেখানে দ্রুত কমিটি গঠন করে কাজ চালিয়ে যাওয়ার পরামর্শ দেন মুখ্যমন্ত্রী।

কোনও পরিবারের যদি কেউ বহি:রাজ্য থেকে আসে, তখন বাড়ির সমস্ত সদস্যকেই কোয়ারেন্টাইনে থাকতে বলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন,”কোয়ারেন্টাইনে থাকাকালীন কোনও অসুবিধা হলে টেলিফোনের মাধ্যমে নিকটজন, এমনকি পাড়াপড়শির সাহায্য নিতে, তবুও যাতে বাড়ির বাইরে কেউ বের হবেন না।” এছাড়া, বিগত দিনে রাজ্যবাসী যেভাবে করোনার বিরুদ্ধে লড়াইয়ে সরকারকে সহযোগিতা করেছে তার জন্য মুখ্যমন্ত্রী কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি আগামী এক দেড়মাস সবাইকে বাড়তি সতর্কতা অবলম্বন করার আহ্বান জানিয়েছেন। মুখ্যমন্ত্রী এদিনের ভিডিও বার্তায় আরও বলেন, এই সময়ে সবাইকে কাজ করতে হবে, আবার করোনাকে বিতাড়িতও করতে হবে । সবাইকে লক্ষ্য রাখতে হবে করোনা সংক্রমণ যাতে কোনোভাবেই কমিউনিটিতে ছড়িয়ে না পড়তে পারে । তাই সবাইকে ঘুম থেকে উঠেই হোম কোয়ারেন্টাইন শব্দটা স্মরণ করার পরামর্শ দেন তিনি।

[আরও পড়ুন: হঠাৎ সংকটে মহারাষ্ট্রের জোট সরকার! উদ্ধবের সঙ্গে জরুরি বৈঠক পওয়ারের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement