BREAKING NEWS

২৯ জ্যৈষ্ঠ  ১৪২৮  রবিবার ১৩ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

সরকারি নিয়মে বঞ্চনার শিকার! এয়ার ভাইস মার্শালের মাইনে বৃদ্ধির নির্দেশ সেনা আদালতের

Published by: Soumya Mukherjee |    Posted: November 10, 2020 6:45 pm|    Updated: November 10, 2020 6:45 pm

Paid thousands less than juniors, Major General-rank officer gets salary revision relief from military court। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অধস্তনদের থেকে কম টাকা মাইনে পাওয়ার জেরে আর্মড ফোর্স ট্রাইব্যুনালের দ্বারস্থ হয়েছিলেন এয়ার ভাইস মার্শাল পি সুভাষ বাবু। মঙ্গলবার সেই মামলায় ঐতিহাসিক রায় দিল ট্রাইব্যুনাল। মামলাকারীর মাইনে বাড়ানোর পাশাপাশি তাঁর বকেয়া টাকা মিটিয়ে দেওয়ার নির্দেশ দিল সরকারকে। এর ফলে প্রশ্ন উঠে গেল ষষ্ঠ বেতন কমিশনের বৈষম্যমূলক নীতি নিয়েও! যেখানে বর্ণিত মিলিটারি সার্ভিস পে (MSP) কম্পোনেন্টের কারণে মেজর জেনারেল পদমর্যাদার আধিকারিকদের থেকে কয়েক হাজার টাকা বেশি মাইনে পান সিনিয়র কর্নেল ও ব্রিগেডিয়াররা।

কিছুদিন আগে প্রতিরক্ষা মন্ত্রকের কাছে একটি আবেদন জানিয়ে ছিলেন মামলাকারী এয়ার ভাইস মার্শাল পি সুভাষ বাবু। তাতে ওই সেনা আধিকারিক উল্লেখ করেছিলেন, ২০১৭ সালের ১ জুলাই তিনি ২ লক্ষ ১৮ হাজার ২০০ টাকা মাইনে পেতেন। কিন্তু, সেই একই সময়ে তাঁর অধস্তন সেনা আধিকারিকরা ২ লক্ষ ২৮ হাজার টাকা মাইনে পাচ্ছিলেন। এই বৈষম্যের অবসান ঘটিয়ে তাঁর মাইনে বাড়ানো হোক। কিন্তু, তাঁর এই আবেদন বাতিল করে দেওয়া হয়। এরপরই বাধ্য হয়ে আর্মড ফোর্স ট্রাইব্যুনাল (AFT) দ্বারস্থ হন তিনি।

[আরও পড়ুন: বম্বে হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ, এবার শীর্ষ আদালতের দ্বারস্থ হলেন অর্ণব গোস্বামী]

মঙ্গলবার সেই মামলার রায় দিতে গিয়ে ট্রাইব্যুনাল জানায়, আবেদনকারীর মাইনে ৬ শতাংশ সুদ সমেত ২০১৭ সালের ১ জুলাই থেকে তাঁর অধস্তনদের স্কেল অনুযায়ী মেটানোর নির্দেশ দেওয়া হয়েছে। মেটাতে বলা হয়েছে অন্যান্য সুযোগ-সুবিধার বিষয়টিও। বিষয়টি এই রায়ের কপি পাওয়ার তিন মাসের মধ্যে সম্পন্ন করতে হবে।

[আরও পড়ুন: সত্যি হল আশঙ্কাই! তেজস্বীর বাড়া ভাতে ছাই দিল ওয়েইসি-মায়াবতীর জোট, বলছে কংগ্রেস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement