BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  রবিবার ৫ জুলাই ২০২০ 

Advertisement

সত্যি হল আশঙ্কা! কাশ্মীরে তালিবান জঙ্গিদের পাঠাচ্ছে পাক সেনা

Published by: Monishankar Choudhury |    Posted: June 6, 2020 4:41 pm|    Updated: June 6, 2020 4:41 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে সত্যি হল আশঙ্কা। আফগানিস্তান থেকে আমেরিকা সেনা প্রত্যাহার শুরু করতেই তালিবান জঙ্গিদের ভারতের বিরুদ্ধে লেলিয়ে দিয়েছে পাকিস্তান। যে কোনও মুহূর্তে জম্মু ও কাশ্মীরে অনুপ্রবেশ করতে প্রস্তুত তালিবান (Taliban) জঙ্গিরা। এমনটাই সতর্কবার্তা দিয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দারা।

[আরও পড়ুন: Gun নয় স্লোগান, চিনা দ্রব্য বয়কটের ডাক দিয়ে ‘ড্রাগন’কে একহাত নিল আমুল]

শুক্রবার সেনাবাহিনীর কাছে জমা দেওয়া এক রিপোর্টে গোয়েন্দাদের দাবি, জম্মু ও কাশ্মীরে নৌসেরা সেক্টরে সীমান্তের ওপারে ওঁত পেতে রয়েছে জঙ্গিরা। পাক সেনার একটি লঞ্চপ্যাড থেকে কাশ্মীরে ঢুকে পড়তে প্রস্তুত দুই তালিবান-সহ চার জঙ্গি। তাদের সমস্ত প্রশিক্ষণ ও মদত জোগাচ্ছে পাক সেনার ২৮ সিন্ধ ব্যাটালিয়ন। গোয়েন্দা রিপোর্টে আরও বলা হয়েছে, আফগানিস্তানের নানগরহার প্রদেশে ২০ জন তালিবান জঙ্গিকে প্রশিক্ষণ দিচ্ছে পাক সেনার Special Service Group (SSG। প্রশিক্ষণ শেষ হলে তাদের নাশকতা ঘটাতে কাশ্মীরে পাঠানো হবে। ওই জঙ্গিদের উদ্দেশ্য হবে পুলওয়ামার মতো ভারতীয় সেনাবাহিনীকে নিশানা করে আত্মঘাতী হামলা চালানো।

সম্প্রতি রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের এক রিপোর্টে বলা হয়েছে, জম্মু ও কাশ্মীর-সহ গোটা ভারতীয় উপমহাদেশে নিরাপত্তার ক্ষেত্রে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে তেহরিক-ই-তালিবান পাকিস্তান, জইশ-ই-মহম্মদ ও লস্করের মতো জেহাদি সংগঠনগুলি। প্রসঙ্গত, গত মাসেই কাশ্মীর ইস্যুতে মাথা ঘামাবে না বলে বার্তা দিয়েছিল আফগান তালিবান। কিন্তু তারপর সংগঠনের রাশ পাক সমর্থিত মোল্লা ওমরের ছেলে মোল্লা ইয়াকুবের হাতে যাওয়ায় নয়দিল্লির সমস্যা বেড়েছে। বালোচিস্তানের রাজধানী কোয়েটায় অবস্থিত ‘সুরা’য় প্রবীণ আফগান তালিবান নেতাদের প্রভাব কমাতে চাইছে পাকিস্তান। তালিবানের অন্দরে রওয়ালপিণ্ডির বিরোধী গোষ্ঠী দুর্বল হয়ে পড়লে আফগানিস্তান থেকে জেহাদিদের আরও সহজে কাশ্মীরে পাঠাতে পারবে পাক সেনা ও আইএসআই। এহেন পরিস্থিতিতে কাশ্মীরে ভারতীয় ফৌজকে চূড়ান্ত সতর্ক থাকতে বলেছেন গোয়েন্দারা।

[আরও পড়ুন: ‘হাতাহাতি’ ছেড়ে শুরু ‘স্নায়ুযুদ্ধ’, চিনের সঙ্গে বৈঠকে চার দফা প্রস্তাব দেবে ভারত]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement