BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সন্ত্রাসের কারখানা বন্ধ করুক পাকিস্তান, হুঁশিয়ারি জয়শঙ্করের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 14, 2017 11:56 am|    Updated: February 14, 2017 11:56 am

Pakistan needs raze terror citadel, stop demonising Trump, says Jaishankar

ট্রাম্পকে অসুর বানিয়ে লাভ নেই, স্পষ্ট কথা ভারতের।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ট্রাম্পকে অসুর বানিয়ে লাভ নেই। বরং আগে সন্ত্রাসের কারখানা বন্ধ করুক পাকিস্তান। মঙ্গলবার এভাবেই পাকিস্তানকে হুঁশিয়ারি দিলেন বিদেশ সচিব জয়শঙ্কর।`

১৪ ফেব্রুয়ারিই কি ফাঁসি হয়েছিল ভগৎ সিংয়ের?

ক্ষমতায় এসেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সন্ত্রাসে লাগাম টানতে উদ্যোগী হয়েছেন। শরণার্থীদের সঙ্গে মার্কিন মুলুকে জঙ্গিরাও প্রবেশ করছে। এই আশঙ্কা ক্রমশ দানা বাঁধছিল। তখতে বসেই সাত মুসলিম প্রধান দেশের নাগরিকদের আমেরিকায় পা রাখায় নিষেধাজ্ঞা টেনেছেন। যদিও সে তালিকায় এখনই নেই পাকিস্তান। তবে ভবিষ্যতে অন্তর্ভুক্তি এখনই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। সন্ত্রাস প্রশ্নে ট্রাম্পের কঠোর মনোভাবের জেরেই লস্কর প্রধান হাফিজ সইদকে গৃহবন্দি করেছে পাকিস্তান। এর আগে ভারত মুম্বই হামলার মূলচক্রীর বিরুদ্ধে যথেষ্ট প্রমাণ দিলেও উচ্চবাচ্য করেনি পাকিস্তান। সন্ত্রাস প্রসঙ্গে পাকিস্তানের এই অবস্থানের জেরেই সোচ্চার হয়েছেন বিদেশ সচিব জয়শঙ্কর। এদিন পাকিস্তানের নীতির কঠোর সমালোচনা করে তিনি বলেন, ট্রাম্পকে অসুর বানিয়ে কোনও লাভ নেই। ট্রাম্প একটি ভাবনায় কাজ করছেন। তাঁকে দোষারোপ না করে বরং তাঁর কাজের বিশ্লেষণ করা উচিত। তাঁর দাবি, সন্ত্রাস এখন প্রত্যেকটা আলাদা দেশের সমস্যা নয়। আগে তা থাকলেও এখন তা গোটা বিশ্বের সমস্যা। হয়ত কোনও কোনও দেশ তা নিয়ে প্রতিক্রিয়া দিচ্ছে না, কিন্তু পুরো ঘটনার দিকে যে নজর আছে সে কথা এদিন খোলসা করেই জানিয়ে দিলেন জয়শঙ্কর।

শহিদের স্ত্রীদের জীবনধারণের অর্থ জুগিয়ে নজির কিশোরীর

সন্ত্রাস নিয়ে পাকিস্তানের অবস্থানকে একহাত নিয়ে জয়শঙ্করের হুঁশিয়ারি, আগে নিজেদের দেশের সন্ত্রাসের কারখানা বন্ধ করুক পাকিস্তান। সার্ক প্রসঙ্গে এদিন তিনি জানান, সার্কের আসর থেকে ভারত এখনই সরে আসছে না। কিন্তু সার্ক যেরকম স্থিতাবস্থায় পৌঁছেছে, তাতে আঞ্চলিক শক্তিগুলির একজোট হওয়ার ক্ষেত্রে অন্য বিকল্পের কথাও ভাবা হচ্ছে।

ছবিতে জাতীয় সংগীত বাজলে প্রেক্ষাগৃহে উঠে দাঁড়াতে হবে না: সুপ্রিম কোর্ট

ট্রাম্প ক্ষমতায় আসার পর ভারত-মার্কিন সম্পর্ক নয়া মোড় নিয়েছে। হাফিজ সইদ গৃহবন্দি হওয়ার পর অভিযোগ করে বলেছিল, মোদি-ট্রাম্প বন্ধুত্বের জেরেই পাকিস্তান এই পদক্ষেপ নিয়েছে। এদিন জয়শঙ্কর যে বার্তা দিলেন, তাতে আন্তর্জাতিক ক্ষেত্রে ভারত-মার্কিন সম্পর্কের জোরটা আরও একবার প্রমাণিত হল।

প্রেম দিবসের চমক ২০০০ টাকার নোটে সাজানো গাড়ি, গ্রেপ্তার প্রেমিক

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে