BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সোনা-রুপো কিনতে গেলেই এবার লাগবে প্যান ও আধার কার্ড? উত্তর দিল কেন্দ্র

Published by: Biswadip Dey |    Posted: January 9, 2021 2:09 pm|    Updated: January 9, 2021 2:09 pm

PAN-Aadhaar based KYC mandatory for cash purchase of gold, silver jewellery? Govt clarifies | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোনার (Gold) দোকানে যেতে হলে কি এবার আগে ব্যাগে ঢোকাতেই হবে আধার (Aadhaar) ও প্যান (PAN) কার্ড? এমনই জল্পনা ক্রমশ জোরাল হচ্ছিল। এবার অর্থমন্ত্রক ও রাজস্ব দপ্তরের তরফে জানিয়ে দেওয়া হল, মোটেই বিষয়টা তা নয়। ২ লক্ষ টাকার নিচে নগদে সোনা, রুপো, দামি পাথর ইত্যাদি কিনতে গেলে কেওয়াইসি জমা দেওয়ার কোনও প্রয়োজন নেই।

তাহলে এমন ভ্রান্তি তৈরি হল কেন? আসলে গত ২৮ ডিসেম্বর PML Act, 2002 অনুসারে জারি করা এক বিজ্ঞপ্তিতে দামি ধাতু ও অলঙ্কার কেনার ক্ষেত্রে প্যান, আধারের মতো জরুরি নথি সঙ্গে রাখার কথা বলা হয়েছিল। কিন্তু তা কেবল মাত্র প্রযোজ্য ১০ লক্ষ টাকার বেশি মূল্যের কেনাকাটার ক্ষেত্রেই। FATF (ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স) যারা বিশ্বব্যাপী সন্ত্রাসের জন্য আর্থিক দুর্নীতির বিষয়টি নিয়ে কাজ করে তাদের অনুরোধেই এমন পদক্ষেপ করা হয়েছে। কোনওরকম বেআইনি কার্যকলাপের মাধ্যমে সন্ত্রাসে মদত দেওয়াকে রুখতেই সতর্ক তারা। প্রসঙ্গত, ২০১০ সাল থেকেই ভারত FATF-এর সদস্য।

[আরও পড়ুন : ‘সমাজের জন্য ওঁর অবদান চিরস্মরণীয়’, গুজরাটের প্রাক্তন মুখ্যমন্ত্রীর প্রয়াণে শোকস্তব্ধ মোদি]

ভারতে অবশ্য ২ লক্ষ টাকার বেশি গয়না নগদে কেনা যায় না ১৯৬১ সাল থেকেই, আয়কর আইনের ২৬৯ এসটি ধারা অনুযায়ী, এর বেশি নগদ টাকা ক্রেতার থেকে নিতে পারবেন না ব্যবসায়ীরা। কিন্তু নতুন বিজ্ঞপ্তির সঙ্গে এর কোনও সম্পর্ক নেই বলেই সূ্ত্র জানাচ্ছে। প্রসঙ্গত, গত বছরের করোনা আক্রান্ত পরিস্থিতিতেও দাম কমেনি সোনার। উলটে তৈরি হয়েছে নয়া রেকর্ড। এই পরিস্থিতিতে সোনায় বিনিয়োগকারীরা লাভবান হয়েছেন। নতুন বছরেও সেই ট্রেন্ড লক্ষ করা যাবে বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন : দেশে কবে শুরু টিকাকরণ? রাজ্যের সঙ্গে ভারচুয়াল বৈঠকে দিনক্ষণ জানাতে পারেন প্রধানমন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে