BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  রবিবার ১৪ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

২০ টাকার চায়ে ৫০ টাকা GST! যাত্রীর ক্ষোভের জবাবে কী জানাল রেল?

Published by: Biswadip Dey |    Posted: June 30, 2022 9:22 pm|    Updated: June 30, 2022 9:42 pm

Passenger pays Rs 70 for a cup of tea during train journey। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ যেন ‘ছিল রুমাল হয়ে গেল একটা বেড়াল’। যে চায়ের দাম ধার্য করা আছে ২০ টাকা, তার দাম হয়ে গেল ৭০ টাকা! দিল্লি থেকে ভোপালগামী ভোপাল শতাব্দী এক্সপ্রেসের এই ঘটনায় তোলপাড় নেটদুনিয়া। এই অস্বাভাবিক বিলের জন্য জিএসটিকে দায়ী করে তোপ দাগতে শুরু করেছিলেন অনেকেই। অবশেষে মিলল উত্তর। রেল (Indian Railways) জানিয়ে দিল, GST নয়, এর পিছনে রয়েছে বছর চারেক আগের এক বিজ্ঞপ্তি।

ঠিক কী হয়েছিল? গত ২৮ জুন এক যাত্রী ট্রেনে চায়ের (Tea) অর্ডার দিয়েছিলেন। বিল হাতে পেতেই তাঁর চক্ষু চড়কগাছ! ২০ টাকার এক কাপ চায়ে সার্ভিস চার্জ নেওয়া হয়েছে ৫০ টাকা। ফলে মোট দাম বেড়ে হয়ে গিয়েছে ৭০ টাকা। স্বাভাবিক ভাবেই বেজায় ক্ষিপ্ত হয়ে ওই যাত্রী সোশ্যাল মিডিয়ায় বিলটি শেয়ার করে ক্ষোভ উগরে দেন। লেখেন, ”২০ টাকার চায়ে ৫০ টাকা জিএসটি। সব মিলিয়ে দাম পড়ল ৭০ টাকা। কী দুর্দান্ত লুট, না?” দ্রুত ভাইরাল হয়ে যায় পোস্টটি। অনেকেই রেলের কাছে জানতে চান, ব্যাপারটা কী? এত বেশি জিএসটি কেন?

[আরও পড়ুন: মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ শিণ্ডের, কোন অঙ্কে মসনদে ‘বিদ্রোহী’ শিব সেনা নেতা]

পরে এই বিষয়ে মুখ খোলে রেল। রেলের তরফে জানানো হয়, ওই যাত্রীর থেকে কোনও অতিরিক্ত টাকা নেওয়া হয়নি। যা নেওয়া হয়েছে সবই নিয়ম মেনে। কীরকম নিয়ম? তাও পরিষ্কার করে দেওয়া হয়েছে। জানানো হয়েছে, ২০১৮ সালে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল রেল। তাতে বলা হয়েছিল, যদি শতাব্দী বা রাজধানীর মতো এক্সপ্রেসে কোনও যাত্রীর রিজার্ভেশন থাকে অথচ তিনি কোনও ‘মিল’ বুক না করে থাকেন, তবে তিনি কোনও খাবার অর্ডার করলে তাঁকে ৫০ টাকা সার্ভিস চার্জ হিসেবে দিতে হবে। তিনি এক কাপ চা বা কফি অর্ডার করলেও এই চার্জ ধার্য হবে।

এর আগে রাজধানী বা শতাব্দীতে যাত্রীদের খাবাররে জন্য কোনও আলাদা খরচ করতে হত না। কিন্তু পরে তা ঐচ্ছিক করে দেওয়া হয়। পরিবর্তিত নিয়মে কোনও যাত্রী খাবার না নিতে চাইলে তাঁকে স্রেফ টিকিটের মূল্য দিতে হবে। ফুড সার্ভিস বাবদ কোনও টাকা দিতে হবে না।

[আরও পড়ুন: দেশকে শান্তির বার্তা দিন, না হলে আসবে না বিদেশি বিনিয়োগ, প্রধানমন্ত্রীর কাছে আরজি কংগ্রেসের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে