BREAKING NEWS

২৯ শ্রাবণ  ১৪২৭  শনিবার ১৫ আগস্ট ২০২০ 

Advertisement

এবার বেসরকারি হাতে প্যাসেঞ্জার ট্রেন! ১০৯ রুটে ট্রেন চালাতে টেন্ডার ডাকছে রেল

Published by: Sucheta Sengupta |    Posted: July 2, 2020 9:00 am|    Updated: July 2, 2020 9:06 am

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আনলক ২ (Unlock 2) পর্যায়ে দেশে কবে থেকে লোকাল ও প্যাসেঞ্জার ট্রেন নিয়মিত চলবে, তা এখনও সঠিকভাবে জানা নেই। তবে প্যাসেঞ্জার ট্রেন চালানো নিয়ে তাৎপর্যপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে রেল। সূত্রের খবর, এবার প্যাসেঞ্জার ট্রেন চালানোর দায়িত্ব বেসরকারি হাতে দেওয়ার পরিকল্পনা করেছে রেল মন্ত্রক। শিগগিরই ডাকা হতে চলেছে টেন্ডার। ১০৯ টি রুটে বেসরকারি সংস্থার সাহায্যে ট্রেন চালানো হতে পারে।

রেল মন্ত্রক সূত্রে খবর, বেসরকারি লগ্নি বাবদ ৩০ হাজার কোটি টাকা আয়ের লক্ষ্য। তাই বেসরকারি সংস্থার কাছ থেকে যোগ্যতাপত্রের ভিত্তিতে টেন্ডার ডাকা হচ্ছে। আরও জানা গিয়েছে, ১০৯ টি রুটের জন্য দেড়শোর বেশি অত্যাধুনিক রেক আনা হবে। প্রতিটি রেকে ১৬টি করে কামরা থাকবে। ঘণ্টায় সর্বোচ্চ ১৬০ কিলোমিটার বেগে ট্রেনগুলি চালানো যাবে। ট্রেনের চালক ও গার্ডদের দিয়েই ট্রেন চালাতে পারবে দায়িত্বপ্রাপ্ত বেসরকারি সংস্থা। রেল সূত্রে খবর, বেসরকারি লগ্নি টানার পাশাপাশি যাত্রী পরিষেবা আরও মসৃণ করার লক্ষ্যে এই সিদ্ধান্ত।

[আরও পড়ুন: বাড়ছে দূরত্ব! চিনা মাইক্রো ব্লগিং সাইট Weibo ছাড়লেন মোদি, মুছে ফেলা হল ১১৩টি পোস্ট]

তবে রেলের এই সিদ্ধান্তের বিরোধিতায় সুর চড়িয়েছেন প্রাক্তন রেল প্রতিমন্ত্রী অধীররঞ্জন চৌধুরি। তাঁর মতে, পরিকল্পনাহীন একটি সিদ্ধান্ত এটি। এভাবে বেসরকারি সংস্থাকে দিয়ে প্যাসেঞ্জার ট্রেন চালানোর সিদ্ধান্ত খুব একটা যুক্তিপূর্ণ নয় বলেই মনে করছেন তিনি। প্রায় একই বক্তব্য সিপিএম নেতা মহম্মস সেলিমেরও। রেলের সিদ্ধান্ত অনুযায়ী দ্রুতই টেন্ডার ডেকে গোটা প্রক্রিয়া সম্পন্ন করা হতে পারে। যোগ্যতার ভিত্তিতে বেসরকারি সংস্থা বিভিন্ন রুটে প্যাসেঞ্জার ট্রেন চালানোর দায়িত্ব পাবে। তাহলে কি আনলক পর্যায়েই বেসরকারি সংস্থার হাত ধরে ছুটবে প্যাসেঞ্জার ট্রেন? এই প্রশ্নও উঠছে। ভাড়াও কি বাড়বে সেক্ষেত্রে? যাত্রীদের একাংশের মতে, ভাড়া বাড়লেও পরিষেবা তুলনায় ভাল মিলবে বলে আশা করছে তাঁরা।

[আরও পড়ুন: তীব্র বিজেপি বিরোধিতার ফল! প্রিয়াঙ্কা গান্ধীকে সরকারি বাংলো ছাড়ার নির্দেশ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement