BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের বাড়ল পেট্রল-ডিজেলের দাম, মধ্যবিত্তের চাপ বাড়িয়ে আরও মহার্ঘ্য রান্নার গ্যাস

Published by: Suparna Majumder |    Posted: March 22, 2022 8:54 am|    Updated: March 22, 2022 9:14 am

Petrol and Diesel prices increased, LPG price hiked by Rs 50 per cylinder | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার: পাঁচ রাজ্যের ভোট মিটতেই পেট্রল, ডিজেল ও রান্নার গ‌্যাসের দাম বাড়িয়ে দিল কেন্দ্র সরকার। রান্নার গ‌্যাসের (LPG) দাম একলাফে ৫০ টাকা বাড়ল। সোমবার মধ‌্যরাত থেকে রান্নার গ‌্যাসের সিলিন্ডারের দাম ৯২৬ টাকা থেকে বেড়ে ৯৭৬ টাকা হয়েছে। পেট্রল (Petrol) ও ডিজেলে (Diesel) লিটার প্রতি দাম বেড়েছে যথাক্রমে ৮৩ ও ৮৪ পয়সা।

কলকাতার বাজারে আজ অর্থাৎ মঙ্গলবার সকাল থেকে পেট্রলের দাম হবে লিটার প্রতি ১০৫ টাকা ৫১ পয়সা, ডিজেলের দাম হবে লিটারে ৯০ টাকা ৬২ পয়সা। উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যে ভোটের জন‌্য গত তিন মাস জ্বালানির দাম বাড়ায়নি কেন্দ্র। ভোট মেটার পর জ্বালানির দাম যে বাড়বে এই আশঙ্কা ছিলই। সোমবার সেই আশঙ্কা বাস্তবে পরিণত হল। ভোট মেটার পর কেন্দ্র হোলির (Holi 2022) অপেক্ষা ছিল। তা মিটে যেতেই ফের রাতের অন্ধকারে বাড়ানো হল জ্বালানির দাম।

[আরও পড়ুন: হোলির পার্টি থেকে ফেরার পথে ভয়াবহ দুর্ঘটনা, মাত্র ২৬ বছর বয়সে প্রাণ হারালেন অভিনেত্রী]

এভাবে রান্নার গ‌্যাস এবং পেট্রল ও ডিজেলের মূল‌্যবৃদ্ধির জেরে বাজারে ফের অন‌্যান্য পণ্যের দাম বাড়াবে বলে অর্থনীতিবিদদের আশঙ্কা। রুশ-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War) জেরে দেশের বাজারে সমস্ত পণ্যের অস্বাভাবিক দাম বৃদ্ধি ঘটেছে। লকডাউনের জেরে দেশে বেকারত্ব স্বাধীনতার পর সর্বোচ্চ স্তরে রয়েছে। এই পরিস্থিতিতে চড়া মূল‌্যবৃদ্ধি মানুষকে সাঁড়াশি আক্রমণের মুখে ফেলেছে। কেন্দ্র মানুষকে সুরাহা দেওয়ার জন‌্য দাম নিয়ন্ত্রণে কোনও উদ্যোগই নিচ্ছে না। রান্নার গ‌্যাস ফের ৫০ টাকা বাড়িয়ে মূল‌্যবৃদ্ধির সব বোঝা সাধারণ মানুষের উপর চাপিয়ে দেওয়া হল বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

যুদ্ধের জন‌্য আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম যে অনেকটা বেড়েছে, তা নিয়ে সংশয় নেই। তবে ভারতীয় তেল সংস্থাগুলি রাশিয়া থেকে ২৭ শতাংশ কম দামে তেল কেনার সুযোগও পেয়েছে। ভোটের জন‌্য কেন্দ্র গত তিনমাস পেট্রল ও ডিজেলের দাম বাড়ায়নি, কিন্তু এবার কি আবার রোজ পেট্রল ও ডিজেলের দাম বাড়া শুরু হবে? সাধারণ মানুষের কাছে এটাই এখন বড় প্রশ্ন। রান্নার গ‌্যাসের সিলিন্ডারের দামও যে অচিরে হাজার টাকা ছাড়াবে তা বলার অপেক্ষা রাখে না।

আন্তর্জাতিক বাজারে যখন জ্বালানির দাম কমবে তখন কেন্দ্র সাধারণত দাম কমায় না। ফলে একবার দাম বেড়ে যাওয়া মানে যে আগামী দিনেও ক্রেতাদের ক্রমাগত বর্ধিত দামই দিয়ে যেতে হবে, তা নিয়ে কোনও সংশয় নেই বিশেষজ্ঞদের।

[আরও পড়ুন: রোজ রাতে ১০ কিলোমিটার দৌড় যুবকের, ভাইরাল ভিডিও দেখে কী প্রতিশ্রুতি দিলেন সেনাকর্তা?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে