২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

শিয়রে ৫ রাজ্যের ভোট, পেট্রল-ডিজেলের দাম আরও কমাতে পারে কেন্দ্র

Published by: Paramita Paul |    Posted: November 24, 2021 8:25 pm|    Updated: November 24, 2021 8:25 pm

Petrol Diesel price may reduce as Modi Govt. takes another big decision | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত উপনির্বাচনের ফল প্রকাশের পর জ্বালানির উপর থেকে শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। ফলে খানিকটা কমেছিল পেট্রল (Petrol Price) ও ডিজেলের (Diesel Price) দাম। দেশবাসীকে স্বস্তি দিতে এবার বাজারে পাঁচ ব্যারেল অপরিশোধিত তেল ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হল। যার ফলে আরও কমতে পারে জ্বালানির দাম।পেট্রোলিয়াম মন্ত্রকের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

রাজনৈতিক মহলের দাবি, পাঁচ রাজ্যে ভোটকে এখন পাখির চোখ করেছে বিজেপি। গত শুক্রবার কেন্দ্রীয় কৃষি আইন ফেরত নেওয়ার কথা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন, বাজারে অপরিশোধিত তেলের জোগান বাড়িয়ে দেশবাসীকে জ্বালানির ‘জ্বলুনি’ থেকে স্বস্তি দেওয়ার ইঙ্গিত দিল কেন্দ্র। বাজারে এই তেলের জোগান বাড়লে আমেরিকা, চিন, জাপান ও দক্ষিণ কোরিয়ার সমতুল্য হবে ভারতও।

[আরও পড়ুন: ‘অন্যের রান্নাঘরে যৌন মিলন করেছিলাম’, নুসরতের শোয়ে গোপন কথা ফাঁস ঋতাভরীর]

এক বিবৃতিতে পেট্রোলিয়াম মন্ত্রক দাবি করেছে, “বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়াকে কেন্দ্র করে ভারত সবসময় উদ্বেগ জানিয়েছে। একইসঙ্গে কৃত্রিম ভাবে বাড়ানো দামের প্রতিবাদ করেছে। এর ফলে তেল উৎপাদনকারী দেশগুলির উপর নেতিবাচক ইঙ্গিত তৈরি হচ্ছিল।” এই মাসের শুরুতেই শুল্ক কমিয়ে পেট্রল ও ডিজেলের দাম বাগে আনার চেষ্টা করে কেন্দ্র। একধাক্কায় পেট্রলের দাম কমে কর-সহ ৫ টাকা ৮২ পয়সা। আর ডিজেল কর-সহ ১১ টাকা ২২ পয়সা।

কেন্দ্রের এই সিদ্ধান্তের পর দেশের বিজেপি শাসিত সব রাজ্যই পেট্রল ও ডিজেলের উপর থেকে শুল্ক মকুব করেছিল। ভোট বাধ্যবাধকতার জন্য একমাত্র পাঞ্জাবই জ্বালানির উপর থেকে ভ্যাট কমানোর সিদ্ধান্ত নিয়েছে। আসছে বছর, উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যের নির্বাচন। তার আগে দেশবাসীকে স্বস্তি দেওয়াই কেন্দ্রের লক্ষ্য বলে দাবি রাজনৈতিক মহলের।

[আরও পড়ুন: আগামী মাসেই রাজ্য বিজেপিতে বড়সড় রদবদল, নতুন কমিটিতে মহিলাদের প্রাধান্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে