BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  সোমবার ৩ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পাঁচদিনে চতুর্থবার বাড়ল জ্বালানি মূল্য, কলকাতায় পেট্রলের দাম ছাড়াল ১০৮ টাকার গণ্ডি

Published by: Sulaya Singha |    Posted: March 26, 2022 8:59 am|    Updated: March 26, 2022 8:59 am

petrol, diesel prices hiked again, Check rates here | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৩৭ দিন পর চলতি সপ্তাহের প্রথম দিন মধ্যরাত থেকে নতুন করে মূল্যবৃদ্ধি হয় জ্বালানির। তারপর থেকে পাঁচ দিনে এই নিয়ে চারবার বাড়ল পেট্রল ও ডিজেলের দাম। স্বাভাবিকভাবেই মাথায় হাত মধ্যবিত্তের।

শুক্রবার রাতে লিটার প্রতি পেট্রলের (Petrol Price) দাম ৮৩ পয়সা এবং ডিজেল ৭৯ পয়সা বাড়াল রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। শনিবার ভোর ছ’টা থেকে এই দাম কার্যকর হয়েছে। এদিন দিল্লিবাসীদের এক লিটার পেট্রল কিনতে খরচ পড়ছে ৯৮.৬১ টাকা। রাজধানীতে ডিজেলের দাম বেড়ে হল ৮৯.৮৭ টাকা। কলকাতায় (Kolkata) পেট্রলের দাম টপকে গেল ১০৮ টাকার গণ্ডি। আজ শহরে এক লিটার পেট্রল মিলছে ১০৮.০১ টাকায়। ডিজেলের দাম বেড়ে হল যথাক্রমে ৯৩.০১ টাকা। মুম্বইয়ে আরও মহার্ঘ্য পেট্রল। ১১৩.৩৫ টাকার বিনিময়ে মিলছে এক লিটার পেট্রল। এক লিটার ডিজেল কিনতে খরচ ৯৯.৫৫ টাকা। বাণিজ্যনগরীতে পেট্রল ও ডিজেলের দাম যথাক্রমে ৮৪ ও ৮৫ পয়সা বৃদ্ধিতেই এই ফল।

[আরও পড়ুন: সরকারি কর্মচারীদের জন্য সুখবর, ৩০ মার্চ ছুটি ঘোষণা করল রাজ্য]

গত বছর ২ নভেম্বর শেষবার দেশজুড়ে বেড়েছিল জ্বালানি মূল্য। এরপর লাগাতার বিক্ষোভ, প্রতিবাদের জেরে কেন্দ্র সরকার জ্বালানি মূল্যের উপর শুক্ল কমানোর সিদ্ধান্ত নেয়। যাতে সাময়িক স্বস্তি ফেরে মধ্যবিত্তের। কিন্তু পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের ফলাফল ঘোষণা হতেই নতুন করে বাড়তে শুরু করল পেট্রল-ডিজেলের দাম। একলাফে ৫০ টাকা বেড়েছে রান্নার গ্যাসের দামও (LPG)। এক সপ্তাহে চারবার জ্বালানির মূল্যবৃদ্ধি ঘটায় প্রশ্ন উঠছে, এবার কি আবার নিয়মিত বাড়বে পেট্রল ও ডিজেটেলর দাম?

যুদ্ধের জন‌্য আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম যে অনেকটা বেড়েছে, তা নিয়ে সংশয় নেই। তবে ভারতীয় তেল সংস্থাগুলি রাশিয়া থেকে ২৭ শতাংশ কম দামে তেল কেনার সুযোগও পেয়েছে। আন্তর্জাতিক বাজারে যখন জ্বালানির দাম কমবে তখন কেন্দ্র সাধারণত দাম কমায় না। ফলে একবার দাম বেড়ে যাওয়া মানে যে আগামী দিনেও ক্রেতাদের ক্রমাগত বর্ধিত দামই দিতে হতে পারে। সেই সংশয়ই প্রকাশ করছেন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: মাংস কিনতে বাজারে মা ও বাবা, দু’বছরের শিশুকে ধর্ষণ করে খুন করল ট্রাকচালক মামা!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে