BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জ্বালানি জ্বালা অব্যাহত, ছ’দিনে ৫ বার বাড়ল পেট্রল-ডিজেলের দাম, নির্বিকার সরকার

Published by: Subhajit Mandal |    Posted: March 27, 2022 8:45 am|    Updated: March 27, 2022 8:53 am

Petrol, diesel prices hiked for fifth time in six days | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তারিখ বদলায়, দিন বদলায়, বদলায় না শুধু আমজনতার যন্ত্রণা। মধ্যবিত্ত যখন চাতক পাখির মতো সরকারের দিকে খানিকটা স্বস্তির আশায় তাকিয়ে, তখন সরকার বাহাদুর যেন নিন্দ্রা গিয়েছেন। নাহলে পাঁচদিনে লাগাতার চারবার পেট্রল-ডিজেলের (Diesel) দাম বাড়ার পরও কেন নির্বিকার থাকবে কেন্দ্র? রাজ্য সরকারগুলিই বা কেন শুল্ক কমিয়ে পেট্রল-ডিজেলের দাম নিয়ন্ত্রণ করার চেষ্টা করবে না?

সপ্তাহখানেক আগে যে জ্বালানি জ্বালা শুরু হয়েছিল তা অব্যাহত থাকল রবিবারও। এদিন ফের ৫০ থেকে ৫৮ পয়সা করে বাড়ল পেট্রল ও ডিজেলের দাম। রবিবার সকাল ছ’টা থেকে নয়া দাম কার্যকর হয়েছে। এদিন দিল্লিবাসীকে এক লিটার পেট্রল কিনতে খরচ করতে হচ্ছে ৯৯.১১ টাকা। রাজধানীতে ডিজেলের দাম বেড়ে হল ৯০.৪২ টাকা। আজ কলকাতায় (Kolkata) এক লিটার পেট্রলের দাম ১০৮ টাকা ৫৩ পয়সা। শহরে ডিজেলের দাম বেড়ে হল ৯৩ টাকা ৫৭ পয়সা। কলকাতায় পেট্রল ও ডিজেলের দাম বেড়েছে যথাক্রমে ৫২ ও ৫৫ পয়সা। মুম্বইয়ে আরও মহার্ঘ্য পেট্রল। বাণিজ্যনগরীতে ১১৩.৮৮ টাকার বিনিময়ে মিলছে এক লিটার পেট্রল। এক লিটার ডিজেল কিনতে খরচ ৯৮.১৩ টাকা।

[আরও পড়ুন: ‘ওখানে দেশবিরোধী তৈরি হয়’, এবার কর্ণাটকের সব মাদ্রাসা বন্ধের আরজি বিজেপি বিধায়কের]

গত বছর ২ নভেম্বর শেষবার দেশজুড়ে বেড়েছিল জ্বালানি মূল্য (Fuel Price)। এরপর লাগাতার বিক্ষোভ, প্রতিবাদের জেরে কেন্দ্র সরকার জ্বালানি মূল্যের উপর শুক্ল কমানোর সিদ্ধান্ত নেয়। যাতে সাময়িক স্বস্তি ফেরে মধ্যবিত্তের। কিন্তু পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের ফলাফল ঘোষণা হতেই নতুন করে বাড়তে শুরু করে পেট্রোপণ্যের দাম। এই নিয়ে চলতি সপ্তাহে পাঁচবার বাড়ল পেট্রলের দাম।

[আরও পড়ুন: আরও ৬ মাস বিনামূল্যে রেশন পাবেন ৮০ কোটি ভারতবাসী! বড় ঘোষণা মোদি সরকারের]

শুধু পেট্রোপণ্য নয়, পাল্লা দিয়ে বেড়েছে এলপিজির (LPG Price) দামও। ইতিমধ্যেই সিলিন্ডার প্রতি একলাফে ৫০ টাকা বেড়েছে গ্যাসের দাম। গতকাল একলাফে বেড়েছে ৮০০টি অতি প্রয়োজনীয় ওষুধের দামও। অর্থাৎ সবদিক থেকেই মধ্যবিত্ত ছ্যাঁকা খাচ্ছে। অথচ, সরকার পুরোপুরি নির্বিকার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে