BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আরও ৬ মাস বিনামূল্যে রেশন পাবেন ৮০ কোটি ভারতবাসী! বড় ঘোষণা মোদি সরকারের

Published by: Subhajit Mandal |    Posted: March 26, 2022 8:13 pm|    Updated: March 26, 2022 10:00 pm

Modi govt extends scheme providing free food grain to poor by six months | Sangbad Pratidin

ফাইল ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা বিধিনিষেধ উঠে গিয়েছে। সমস্ত অর্থনৈতিক কর্মকাণ্ড আগের মতোই সচল। তবে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা বন্ধ করছে না কেন্দ্রের মোদি সরকার। আরও ছ’মাস এই প্রকল্পের মেয়াদ বাড়ানো হল। শনিবার প্রধানমন্ত্রীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার (PM Garib Kalyan Anna Yojona) মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কোভিড-১৯ (COVID-19) সংক্রমণ প্রতিরোধে দেশজুড়ে লকডাউনের জেরে বিধ্বস্ত পরিস্থিতিতে ২০২০ সালের মার্চে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার প্রধানমন্ত্রী গরিব কল‌্যাণ অন্ন যোজনা ঘোষণা করে। প্রাথমিকভাবে এপ্রিল থেকে জুন মাসের জন‌্য এই প্রকল্প ঘোষণা করা হয়েছিল। পরে ধাপে ধাপে এই প্রকল্পের মেয়াদ বাড়িয়ে আসা হচ্ছে। সেই মতো শেষবার ২০২১ সালের ডিসেম্বর মাসে মেয়াদ বাড়ানো হয়েছিল এই প্রকল্পের। কোভিডের প্রকোপ যেহেতু এখন অনেকটাই কমেছে, সমস্তরকম বিধি নিষেধও যেহেতু উঠে গিয়েছে, তাই এই প্রকল্পের মেয়াদ নাও বাড়ানো হতে পারে বলে মনে করা হচ্ছিল। যদিও শেষপর্যন্ত কেন্দ্রীয় মন্ত্রিসভা এই প্রকল্পের মেয়াদ আরও ৬ মাস বাড়িয়ে দিল। এবছর সেপ্টেম্বর পর্যন্ত দেশের সাধারণ নাগরিকরা এই প্রকল্পের সুবিধা পাবেন।

[আরও পড়ুন: বিশ্ববিদ্যালয় চত্বরেই হিজাব পরে নমাজ পড়ুয়ার, তদন্তের নির্দেশ কর্তৃপক্ষের]

কেন্দ্রের দাবি, জাতীয় খাদ্য সুরক্ষা মিশনের (NFSM) অধীনে থাকা ৮০ কোটি মানুষ এই প্রকল্পের আওতায় বিনামূল্যে রেশন পান। এই প্রকল্পের আওতায় দারিদ্র সীমার নিচে বসবাসকারী পরিবারগুলিকে মাসে ৫ কেজি খাদ্যশস্য এবং ১ কেজি করে অতিরিক্ত ডাল দেওয়া হয়। লকডাউনের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) মুখে বারবার এই প্রকল্পের সুখ্যাতি শোনা গিয়েছে। এমনকী রাষ্ট্রসংঘের মঞ্চে একাধিক আন্তর্জাতিক সমাবেশেও এই প্রকল্পের কথা বুক বাজিয়ে বলেছেন মোদি।

[আরও পড়ুন: স্বামীকে গাছে বেঁধে চোখের সামনে মহিলাকে গণধর্ষণ, দাঁড়িয়ে দেখল বাকিরা, চাঞ্চল্য যোগীরাজ্যে]

কিন্তু বাস্তব বলছে, এই প্রধানমন্ত্রী গরিব কল‌্যাণ অন্ন যোজনা নিয়েও অভিযোগ বিস্তর। মাঝেমাঝেই রাজ্য সরকারগুলিকে না জানিয়ে এই প্রকল্পের বরাদ্দ বন্ধ করে দেওয়ার অভিযোগ ওঠে কেন্দ্রের বিরুদ্ধে। এরাজ্যকেও বহুবার এই প্রকল্পের বরাদ্দ থেকে বঞ্চিত করা হয়েছে। যার ফলে রাজ্য সরকারকে নিজেদের গাঁটের কড়ি খরচ করে সাধারণ মানুষকে রেশন দিতে হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে