BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

এবার থেকে প্রতিদিন ওঠানামা করবে পেট্রল ও ডিজেলের দাম 

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 12, 2017 9:22 am|    Updated: December 9, 2019 7:48 pm

Petrol, diesel prices to change every day from May 1

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পয়লা মে থেকে প্রতিদিন ওঠানামা করবে পেট্রল-ডিজেলের দাম। আন্তর্জাতিক বাজারের দামের সঙ্গে তুল্যমূল্য বিচারে বাড়বে-কমবে দাম, এমনটাই জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই।

রাষ্ট্রায়ত্ত সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন, ভারত পেট্রলিয়াম কর্পোরেশন লিমিটেড ও হিন্দুস্তান পেট্রলিয়াম কর্পোরেশন লিমিটেডের উদ্যোগে পয়লা মে থেকে দেশের পাঁচটি শহরে এই নয়া নিয়মের সূচনা হচ্ছে। ধীরে ধীরে গোটা দেশেই এই নিয়ম লাগু হবে। দেশের প্রায় ৯৫ শতাংশ পেট্রল পাম্পের মালিক ওই তিন তেল সংস্থা। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের চেয়ারম্যান বি অশোক পিটিআইকে জানিয়েছেন, এখন থেকে প্রতিদিন আন্তর্জাতিক বাজারে তেলের দামের সঙ্গে দেশজুড়ে সমস্ত পেট্রল পাম্পে তেলের দাম ওঠানামা করবে।

[‘ক্ষমতা থাকলে মহরমের তাজিয়া আটকে দেখান নীতিশ-মমতা’]

প্রথম দফায় পুদুচেরি, অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম, রাজস্থানের উদয়্পুর, ঝাড়খণ্ডের জামশেদপুর ও চণ্ডীগড়ে চালু হচ্ছে নয়া নিয়ম। বতর্মানে ১৫ দিন অন্তর জ্বালানির দামের ওঠানামা হয়। প্রতি মাসের ১ ও ১৬ তারিখ জ্বালানির নতুন দাম ঘোষণা হয়। কিন্তু এবার থেকে আন্তর্জাতিক বাজারে তেলের দাম ও ডলারের সঙ্গে টাকার দামের ওঠানামার সঙ্গে সঙ্গেই প্রতিদিন পেট্রল-ডিজেলের দামও ওঠানামা করবে।

বি অশোক জানিয়েছেন, প্রযুক্তিগতভাবে একটু কঠিন হলেও প্রতিদিন জ্বালানির নতুন দাম নির্ধারন করা সম্ভব। তবু পাঁচ শহরে পাইলট প্রজেক্ট চালিয়ে পরিস্থিতি বুঝে নিতে চাইছে ভারতীয় তেল সংস্থাগুলি। একবার প্রথম দফা সাফল্যের সঙ্গে উতরে গেলে ধীরে ধীরে গোটা দেশেই এই নয়া ব্যবস্থা লাগু হয়ে যাবে। ২০১০-এর জুন মাস থেকে পেট্রলের দাম ও ২০১৪-র অক্টোবর থেকে ডিজেলের দামের উপর থেকে নিয়ন্ত্রণ তুলে নিয়েছে কেন্দ্র। তবে কেন্দ্র সরাসরি নিয়ন্ত্রণ না করলেও কোনও কোনও ক্ষেত্রে রাজনৈতিক উদ্দেশে তেল সংস্থাগুলিকে পরামর্শ দেয় বলে ওয়াকিবহাল মহলের দাবি।

[আধার যোগ না থাকলে এবার ব্লক হয়ে যাবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে