BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মহিলা ভোটারদের উৎসাহ দিতে কমিশনের হাতিয়ার ‘পিংক বুথ’

Published by: Tiyasha Sarkar |    Posted: April 12, 2019 12:25 pm|    Updated: April 17, 2019 5:48 pm

Pink booth designed for women to cast vote in Bihar's Gaya

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিমধ্যেই নির্বাচনের উন্মাদনা ছড়িয়ে পড়েছে দেশবাসীর মধ্যে। তা আর একটু বাড়িয়ে দিতে অন্যরকম উদ্যোগ নিল নির্বাচন কমিশন। দেশের বিভিন্ন প্রান্তে বেশ কিছু ‘পিংক বুথ’ তৈরি করল নির্বাচন কমিশন। এর ফলে মহিলা ভোটাররা আরও বেশি করে বুথমুখী হবেন, দাবি কমিশনের। ইতিমধ্যেই, প্রথম দফার নির্বাচনে বিহারের গয়ায় ‘পিংক বুথে’ ভোটগ্রহণ হয়। 

[আরও পড়ুন: স্নাতক নন, অবশেষে নির্বাচনী হলফনামায় স্বীকার স্মৃতি ইরানির]

কিন্তু কি এই ‘পিংক বুথ’? আর পাঁচটা বুথের মতোই এই ‘পিংক বুথ’। তবে তার বিশেষত্ব হল, এই বুথগুলিতে ভোট দিতে গিয়ে আপনি চোখের সামনে যা দেখবেন তাঁর সবটাই গোলাপি। যেমন ঘরের রং থেকে শুরু করে চেয়ার টেবিল সবই গোলাপি। সেইসঙ্গে এই বুথগুলির দায়িত্বে থাকবেন মহিলা কর্মীরা। মূলত নারীশক্তিকে সকলের সামনে তুলে ধরতেই এই উদ্যোগ কমিশনের। প্রথম দফার নির্বাচনে গয়ায় পিংক বুথে ভোটগ্রহণ হয়েছে। এ প্রসঙ্গে কমিশনের তরফে জানান হয়েছে, এই বুথ দেখে খুশি হয়েছেন মহিলারা। ভোট দিতে আগ্রহ বেড়েছে, পরবর্তীকালে আরও বাড়বে। জানা গিয়েছে, ভোটদানের পর মহিলাদের গোলাপি গোলাপ উপহার দেওয়া হয়। ভোটাররা জানিয়েছেন, এমন পরিবেশ দেখে খুশি তাঁরা। তবে এর পাশাপাশি আরও অনেক রাজ্যেই বিশেষ এই বুথ তৈরি করা হচ্ছে।

[আরও পড়ুন: আমেঠিতে মনোনয়নের সময় রাহুলের মাথায় লেজার রশ্মি, রাজনাথকে চিঠি কংগ্রেসের]

দিল্লির মূখ্য নির্বাচন অধিকর্তা (সিইও) রণবীর সিং জানিয়েছেন,’দিল্লিতে মোট ১৯টি ‘পিংক বুথ’ তৈরি করা হবে। ইতিমধ্যেই কোন কোন এলাকার বুথকে কীভাবে সাজিয়ে তোলা হবে তা ঠিক হয়ে গিয়েছে। তিনি জানান, দিল্লিতে প্রায় ১.৪১ কোটি ভোটার রয়েছেন। সমীক্ষা অনুযায়ী, তার মধ্যে ৬৩ লক্ষ ৬৪ হাজার ৮৩১ জন মহিলা ভোটার। তাই নারীশক্তিকে সম্মান জানাতেই তাঁদের এই উদ্যোগ। তিনি জানান, যাতে আরও বেশি সংখ্যক মহিলা গণতন্ত্রের উৎসবে শামিল হন সেইকারণেই এই প্রচেষ্টা। তবে এতেই শেষ নয়, দিল্লিতেই একটি বুথ তৈরি হচ্ছে। যেখানের সকল ভোটকর্মীরাই আংশিকভাবে প্রতিবন্ধী। কমিশনের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন দেশবাসী। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে