BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘ওঁর তত্ত্ব মানুষ প্রত্যাখ্যান করেছে’, নোবেলজয়ী অভিজিৎকে তোপ রেলমন্ত্রীর

Published by: Subhajit Mandal |    Posted: October 18, 2019 6:48 pm|    Updated: October 18, 2019 6:48 pm

Piyush Goyal dubbed Abhijit Banerjee as left-leaning

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কদিন আগেই আইনস্টাইন আর নিউটনকে ঘুলিয়ে ফেলছিলেন। সেই রেলমন্ত্রী পীযূষ গোয়েল এবার তোপ দাগলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে। বলে দিলেন, অভিজিৎ বন্দ্যোপাধ্যায় একজন বামপন্থী। ওঁর কথা কেউ শোনেনি। অভিজিৎ ‘ন্যায়’ যোজনার পরিকল্পনা করেছিলেন। কিন্তু, ভারত সেই পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে।

[আরও পড়ুন: ‘অর্থনীতি নিয়ে কোনও ব্যাখ্যা চাই না’, মনমোহনকে পালটা নির্মলার ]

নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে শুরু থেকেই কটাক্ষ করে চলেছে বিজেপি। যেদিন তাঁর নোবেলপ্রাপ্তির কথা ঘোষণা হল, সেদিনই বিজেপি নেতা অনন্তকুমার হেগড়ে মাত্রা ছাড়িয়েছিলেন। এই প্রথম অভিজিৎ সম্পর্কে বিজেপির কোনও শীর্ষনেতা মন্তব্য করলেন। আর মুখ খুলেই তিনি কটাক্ষ করলেন বাঙালি নোবেলজয়ীকে। রেলমন্ত্রীর বক্তব্য, “আমি নোবেল জেতার জন্য অভিজিৎকে শুভেচ্ছা জানাচ্ছি। কিন্তু, ওঁর চিন্তাভাবনা সম্পর্কে আশা করি সকলেই জানেন। ওঁ বামপন্থায় বিশ্বাসী। অভিজিৎই ন্যায় প্রকল্পের ভূয়সী প্রশংসা করেছেন। কিন্তু, ওঁর সেই প্রকল্পকেই মানুষ প্রত্যাখ্যান করেছে।”

উল্লেখ্য, অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় নোবেল জয়ের পর প্রথম সাংবাদিক বৈঠকেই দেশের বর্তমান আর্থিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন, “ভারতের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি উদ্বেগজনক। আর সরকার যে তথ্য দেখাচ্ছে, তা প্রশ্নাতীত নয়। একটা কথা পরিষ্কার, অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এখন কী গতিতে ক্ষতিগ্রহস্ত হচ্ছে? সেটাই প্রশ্ন।” এটাই অবশ্য প্রথম নয়, এর আগে নোট বাতিলের পরই মোদি সরকারের তীব্র সমালোচনা করেন তিনি। এই সিদ্ধান্ত কী উদ্দেশ্যে সেটা নিয়েও প্রশ্ন তোলেন অভিজিৎ। রাহুল গান্ধীর গরিব পরিবারকে মাসিক ৬ হাজার টাকা দেওয়ার যে পরিকল্পনা। সেই ‘ন্যায়’ বাস্তবায়নেও পরামর্শ দিয়েছেন অভিজিৎ। তারপর থেকেই বিজেপি নেতাদের বিরাগভাজন তিনি।

[আরও পড়ুন: নিমেষে ‘ভ্যানিশ’ সব দলের পতাকা! ভাইরাল বিজেপি নেতার ম্যাজিকের ভিডিও]

এদিকে, পীযূষ গোয়েলের মন্তব্যের সমর্থন করতে গিয়ে অভিজিৎবাবুর ব্যক্তিগত জীবন নিয়ে বেলাগাম মন্তব্য করলেন বিজেপির কেন্দ্রীয় সম্পাদক রাহুল সিনহা। তাঁর বক্তব্য, “দ্বিতীয় স্ত্রী যাঁদের বিদেশি তাঁরাই নোবেল পাচ্ছেন। জানিনা, এটা কোনও ডিগ্রি কিনা! তবে, পীযূষ গোয়েল যা বলেছেন ঠিকই বলেছেন। অভিজিৎবাবু অর্থনীতিকে বামপন্থী নীতির সঙ্গে ঘুলিয়ে ফেলছেন।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement