৩১ ভাদ্র  ১৪২৬  বুধবার ১৮ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিন দুই আগেই নির্মলা সীতারমণ মন্তব্য করেছিলেন, গাড়ি শিল্পে মন্দার জন্য দায়ী নতুন প্রজন্মের ছেলেমেয়েদের মানসিকতা। ওলা-উবেরের মতো অ্যাপ ক্যাবের বাড়বাড়ন্তকেও দায়ী করেছিলেন অর্থমন্ত্রী। নির্মলার সেই মন্তব্য নিয়ে নেটদুনিয়ায় রীতিমতো হাসির রোল পড়ে গিয়েছে। সেই রেশ কাটতে না কাটতেই এবার হাস্যকর মন্তব্য করলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। রেলমন্ত্রী যা বলেছেন তাঁর সারমর্ম হল, মাধ্যাকর্ষণ শক্তি নিউটন নন, আবিষ্কার করেছেন আইনস্টাইন। 

[আরও পড়ুন: ‘নির্দেশ পেলেই ফেরাব পাক অধিকৃত কাশ্মীর’, হুঙ্কার সেনাপ্রধান রাওয়াতের]

বৃহস্পতিবার দিল্লিতে বোর্ড অব ট্রেডের বৈঠকে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী। অর্থনীতির বর্তমান বেহাল দশা নিয়ে সেখানে তাঁর মতামত জানান রেলমন্ত্রী। ব্যবসায়ীদের উদ্দেশে বক্তব্য রাখতে গিয়ে পীযূষ গোয়েল বলে বসেন, “আপনারা যদি ৫ হাজার কোটি ডলারের অর্থনীতি চান, তাহলে বছরে আর্থিক বৃদ্ধির হার হতে হবে ১২ শতাংশ। এখন হচ্ছে মাত্র ছয় শতাংশ। কিন্তু এই অঙ্কের মধ্যে যাওয়া ঠিক না। এই অঙ্কের সাহায্যে আইনস্টাইন মাধ্যাকর্ষণ আবিষ্কার করেননি। আপনারা যদি শুধু অতীতের ফর্মুলার মধ্যে আবদ্ধ থাকেন, তাহলে দুনিয়ায় নতুন কিছু আবিষ্কার হবে না।” হয়তো মুখ ফসকেই রেলমন্ত্রী বলে ফেলেন আইনস্টাই মাধ্যাকর্যণ আবিষ্কার করেছেন। কিন্তু ইতিহাস বলে, মাধ্যকর্ষণ তত্ত্ব নিউটনের আবিষ্কার, আইনস্টাইনের নয়। তবে হ্যাঁ, আইনস্টাইনের আপেক্ষিকতাবাদ তত্ত্বের সঙ্গে নিউটনের মাধ্যকর্ষণ তত্ত্বের সম্পর্ক রয়েছে। 

[আরও পড়ুন: এবার বাড়িতে বসেই তোলা যাবে টাকা, নয়া পরিষেবা চালু করল ভারতীয় ডাক]

রেলমন্ত্রীর এই ভুল নিয়ে স্বাভাবিকভাবেই হাসির রোল উঠেছে নেটদুনিয়ায়। মন্ত্রীর ভুল ধরিয়ে দিয়ে নেটিজেনরা বলেন, আইনস্টাইন মাধ্যাকর্ষণ আবিষ্কার করেননি। মাধ্যাকর্ষণ আবিষ্কার করেছিলেন নিউটন।  কংগ্রেস নেতা জয়রাম রমেশ কটাক্ষ করে বলেন, “আপনি ঠিকই বলেছেন মিস্টার পীযূষ গোয়েল। মাধ্যকর্ষণ আবিষ্কার করার জন্য অঙ্ক কষতে হয়নি। কারণ, নিউটন আগেই সেটা আবিষ্কার করে ফেলেছেন।” পরে অবশ্য রেলমন্ত্রীর তরফে নিজের বক্তব্যের ব্যাখ্যা দেওয়া হয়। তিনি বলেন, “আমি অন্য প্রেক্ষিতে কথাটা বলেছিলাম। কিন্তু, আমরা অনেক বন্ধু সেই পরিপ্রেক্ষিতটা তুলে না ধরে ভুল ব্যাখ্যা করছেন।”

 

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং