১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার বাড়িতে বসেই তোলা যাবে টাকা, নয়া পরিষেবা চালু করল ভারতীয় ডাক

Published by: Bishakha Pal |    Posted: September 12, 2019 3:26 pm|    Updated: September 12, 2019 5:57 pm

Now withdraw money from home, Post office launches new initiative

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টাকা তুলতে ব্যাংক পর্যন্ত আর যেতে হয় না। লাইন দিয়ে দাঁড়িয়ে টাকা তোলার দিন শেষ হয়েছে বহুদিন আগেই। ATM সেই ঝঞ্ঝাট থেকে মুক্তি দিয়েছে মানুষকে। কিন্তু তার জন্যও ATM পর্যন্ত পৌঁছতে হত। কিন্তু এবার পরিস্থিতি যা দাঁড়িয়েছে তাতে এখন ATM পর্যন্তও যেতে হবে না মানুষকে। ATM নিজেই হাতের কাছে পৌঁছে যাবে। এমনই উদ্যোগ নিয়েছে ভারতীয় ডাক।

[ আরও পড়ুন: ফোনে কথা বলতে গিয়ে সাপের উপর বসে পড়লেন মহিলা, কী হল তারপর? ]

ইন্ডিয়া পোস্ট বা ভারতীয় ডাকের তরফে এক নতুন পরিষেবা চালু করা হয়েছে। এই পরিষেবার জন্য AEPS বা আধার এনাবেলড পেমেন্ট সিস্টেম পরিষেবা চালু করেছে তারা। রাষ্ট্রায়ত্ত এই সংস্থার তরফে জানানো হয়েছে এর মাধ্যমে বাড়িতে বসেই অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবে গ্রাহকরা। তবে এর জন্য সাহায্য নিতে হবে পোস্টম্যানের। তাঁদের সঙ্গে থাকবে এক ধরনের যন্ত্র। এর সাহায্যেই টাকা তোলা যাবে। তবে এর জন্য ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার যুক্ত থাকতেই হবে। গ্রাহকরা তাদের আধার কার্ড ব্যবহার করে টাকা তুলতে পারবেন। সঙ্গে লাগবে আঙুলের ছাপ। এই পরিষেবায় যে কোনও ব্যাংক অ্যাকাউন্ট থেকেই তোলা যাবে টাকা।

[ আরও পড়ুন: বিস্ফোরণে জ্বলছে হিন্দুস্তান পেট্রোলিয়ামের প্ল্যান্ট, বিপদের আশঙ্কায় গ্রামছাড়া বহু ]

তবে বাড়িতে বসে ATM পরিষেবা ব্যবহার করলে ২৫ টাকা চার্জ দিতে হবে বলে জানা গিয়েছে। কিন্তু যদি কোনও গ্রাহক ডাকঘরে এসে টাকা তুলতে চান, তাহলে চার্জ নেওয়া হবে না। তবে ATM-চার্জ বাবদ সংশ্লিষ্ট ব্যাংকের যা নিয়ম, তা কার্যকর থাকবে। এই মাস থেকেই পরিষেবা চালু করা হয়েছে বলেও খবর। ভারতীয় ডাক সূত্রে খবর, গ্রামের মানুষকে টাকা তুলতে এখনও ব্যাংক পর্যন্ত যেতে হয়। সেই কথা ভেবেই এই পরিষেবা আনা হচ্ছে। তবে শহরের মানুষও AEPS বা আধার এনাবেলড পেমেন্ট সিস্টেম থেকে বঞ্চিত হবে না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement