BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Maan Ki Baat: ‘গোটা বিশ্বকে নিজের যোগ্যতা দেখিয়ে দিয়েছে ভারত’, ‘মন কি বাত’ অনুষ্ঠানে বিরাট দাবি প্রধানমন্ত্রীর

Published by: Subhajit Mandal |    Posted: March 27, 2022 12:12 pm|    Updated: March 27, 2022 12:53 pm

PM called for ‘making the local reach the global’ in Maan Ki Baat | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে বিপুল সাফল্যের পর প্রথম ‘মন কি বাত’ (Maan Ki Baat) অনুষ্ঠানে ফের নিজের সরকারের পিঠ চাপড়ালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সদ্যই কেন্দ্র পরিসংখ্যান দিয়ে ঘোষণা করেছে, “গত অর্থবর্ষে ভারত ৪০০ বিলিয়ন ডলারের বেশি মূল্যের পণ্য বিদেশে রপ্তানি করেছে। সেই পরিসংখ্যানকে হাতিয়ার করে মোদি (Narendra Modi) এদিন দাবি করলেন, আজ গোটা বিশ্বে ভারতের পণ্যের চাহিদা বাড়ছে। ভারত আজ গোটা বিশ্বের কাছে নিজের সামর্থ্য, নিজের যোগ্যতা প্রমাণ করে দিয়েছে।

‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এদিন বলেন,”ভারত ৪০০ বিলিয়ন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রায় পৌঁছে গিয়েছে। এটা আমাদের সামর্থ্য এবং সম্ভাবনার প্রমাণ। এই সাফল্য শুধু অর্থনৈতিক নয়। এর অর্থ বিশ্বজুড়ে বাড়ছে ভারতীয় পণ্যের চাহিদা। আজ দেশের বিভিন্ন প্রান্তের পণ্য বিশ্বের বিভিন্ন দেশে পৌঁছে যাচ্ছে। একটা সময় ভারতের পণ্য রপ্তানির পরিমাণ ছিল বছরে ১০০ বিলিয়ন থেকে ১৫০ বিলিয়ন। কিন্তু আজ সেটা ৪০০ বিলিয়নে পৌঁছে গিয়েছে।” মোদির বক্তব্য, আমাদের কৃষক, শিল্পপতি এবং পণ্য উৎপাদকদের যোগ্যতা ‘মেক ইন ইন্ডিয়া’ পণ্যের সংখ্যা বাড়িয়ে চলেছে। 

[আরও পড়ুন: মাটি কামড়ে পড়ে থাকাই লক্ষ্য, গোয়ায় পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতি শুরু তৃণমূলের]

প্রধানমন্ত্রীর দাবি, ভারতের এই সাফল্য আগামী দিনে আরও বড় সাফল্যের সোপান হতে পারে। তিনি বলছেন, “সব ভারতীয় যখন স্থানীয় পণ্যের প্রচার করবেন অর্থাৎ সবাই যখন একসঙ্গে লোকালের জন্য ভোকাল হোন, তখন লোকাল পণ্যের গ্লোবাল পণ্যে পরিণত হতে সময় লাগে না। ভারত এক হলেই শ্রেষ্ঠ ভারতের স্বপ্ন সফল হবে।” মোট কথা আগামী দিনে আরও বেশি পরিমাণ দেশি পণ্যের বিশ্বায়নের কথা শোনা গেল মোদির মুখে।

[আরও পড়ুন: মোদির পর এবার অমিত শাহ, সবাইকে ‘দ্য কাশ্মীর ফাইলস’ দেখার আরজি স্বরাষ্ট্রমন্ত্রীর]

প্রধানমন্ত্রী আশাবাদী যে, আগামী দিনে আরও বাড়বে দেশের রপ্তানি ক্ষমতা। সবচেয়ে বেশি আশা তিনি দেখছেন যেভাবে নতুন নতুন দেশে ভারতের পণ্য পৌঁছে যাচ্ছে তাতে। মোদি এদিন ‘মন কি বাতে’ বলেন, ডেনমার্ক, দক্ষিণ কোরিয়ার মতো দেশেও এখন ভারতের পণ্য যাচ্ছে। তার অর্থ এখন যদি আপনি বিদেশে যান আগের থেকে অনেক বেশি মেড ইন ইন্ডিয়া পণ্য দেখতে পাবেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে