২১  আষাঢ়  ১৪২৯  বুধবার ৬ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Union Budget 2022: গরিবের কল্যাণেই ফোকাস, উজ্বল ভবিষ্যতের স্বপ্ন দেখাচ্ছে এই বাজেট, প্রতিক্রিয়া প্রধানমন্ত্রীর

Published by: Biswadip Dey |    Posted: February 1, 2022 4:00 pm|    Updated: February 1, 2022 4:00 pm

PM Modi calls Budget 2022 gives importance on development। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবারের কেন্দ্রীয় বাজেট (Union Budget 2022) নিয়ে প্রতিক্রিয়া দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। জানালেন, “এই বাজেট দেশের সর্বস্তরের মানুষের কাছে গ্রহণযোগ্যতা রয়েছে। গরিবদরদী বাজেট।” পাশাপাশি তাঁর মতে, দেশের অর্থনৈতিক অগ্রগতির দিকে যেমন এগিয়ে দেবে এবারের বাজেট, তেমনই সাধারণ মানুষের জন্য অনেক নতুন সুযোগও এনে দেবে এবারের বাজেট। এককথায় বাজেট নিয়ে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী।

অতিমারীর কথা উল্লেখ করে মোদি বলেন, ১০০ বছর পরে যে ভয়ংকর পরিস্থিতি তৈরি হয়েছিল, তার মধ্যেই বিকাশের নতুন বিশ্বাস নিয়ে এসেছে এবারের বাজেট। তিনি জানান, অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি সাধারণ মানুষের জন্যও অনেক নতুন সুযোগ এনে দেবে এবারের বাজেট। প্রধানমন্ত্রী বলেন, ”আরও পরিকাঠামো, আরও বিনিয়োগ,আরও বৃদ্ধি, আরও কর্মসংস্থানের সুযোগ এনে দিয়েছে এবারের বাজেট। এনেছে একেবারে এক নতুন এক সম্ভাবনা। গ্রিন জবসের সুযোগ। সাম্প্রতিক সমস্যার সমাধানের পাশাপাশি আগামী প্রজন্মের ভবিষ্যতের কথাও ভাবা হয়েছে।”

[আরও পড়ুন: ইলেকট্রিক শক দিয়েছে চিনা সেনা! অকথ্য অত্যাচারের কথা জানাল অরুণাচলের ‘অপহৃত’ কিশোর]

প্রধানমন্ত্রীর মতে, এখনও পর্যন্ত বাজেট নিয়ে সব ক্ষেত্র থেকেই সদর্থক সাড়া মিলেছে। তাঁর কথায়, ”আমি দেখতে পাচ্ছি, যেভাবে এই বাজেটকে সব স্তর থেকে স্বাগত জানানো হয়েছে, তা আমাদের জনতা জনার্দনের সেবার উৎসাহকে আরও বাড়িয়ে দিয়েছে।”

মোদির মতে, এবারের বাজেটের মূল ফোকাসই ছিল গরিবের কল্যাণের দিকে। এর ফলে সকলেরই রোজগারের সুযোগ বাড়বে। এর মধ্যে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, বিহার ও ঝাড়খণ্ডের মতো রাজ্যের দিকে বিশেষ লক্ষ্য রাখা হয়েছে বলেও জানান মোদি। প্রধানমন্ত্রী জানিয়েছেন, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, জম্মু ও কাশ্মীর, উত্তর-পূর্বের রাজ্যগুলিতে এই প্রথম শুরু করা হচ্ছে পর্বতমালা প্রকল্প। এর ফলে পাহাড়ে যানবাহন চলাচলের আধুনিকীকরণ সম্ভব হবে।

[আরও পড়ুন: ঢোঁক গিললেন বার দু’য়েক, অপ্রাপ্তির দীর্ঘ তালিকা নিয়ে ‘সংক্ষিপ্ততম’ বাজেট পেশ নির্মলার]

উল্লেখ্য, ২০২২-২০২৩ আর্থিক বর্ষের কেন্দ্রীয় বাজেট পেশ হয়েছে মঙ্গলবার। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে ভিকে বিজয় কুমার নামে এক বাজেট বিশেষজ্ঞের মতে, এবারের বাজেট অনেক বেশি বাস্তবমুখী। মনে করা হচ্ছিল, সামনেই পাঁচ রাজ্যের ভোটের দিকে তাকিয়ে হয়তো ভোটমুখী বাজেটের পথে হাঁটবে কেন্দ্র। কিন্তু অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) তাঁর জীবনের চতুর্থ যে বাজেট পেশ করেছেন তাতে সেই ভাবে ভোটকে পাখির চোখ করা হয়নি। বরং অর্থনৈতিক অগ্রগতির দিকে তাকিয়েই বাজেট করা হয়েছে বলেই মত তাঁর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে