১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Union Budget 2022: ডিজিটাল হচ্ছে শিক্ষা! বাজেটে ডিজিটাল বিশ্ববিদ্যালয়-২০০ টিভি চ্যানেল আনার ঘোষণা

Published by: Paramita Paul |    Posted: February 1, 2022 2:23 pm|    Updated: February 1, 2022 3:39 pm

Union Budget 2022 focus on Digital University | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বদলাচ্ছে দেশের শিক্ষাব্যবস্থা। কেন্দ্রীয় বাজেটে (Union Budget 2022) শিক্ষা নিয়ে নয়া এক দিশা দেখাল মোদি সরকার। মহামারী পরিস্থিতিতে শিক্ষাব্যবস্থাকে ডিজিটাল করার পক্ষেও জোর দেওয়া হল কেন্দ্রীয় বাজেটে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ একদিকে যেমন নতুন ২০০টি টেলিভিশন চ্যানেল আনার ঘোষণা করলেন, তেমনই জানালেন তৈরি হবে ডিজিটাল বিশ্ববিদ্যালয়ও।

মঙ্গলবার সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ করলেন নির্মলা সীতারমণ। সেই বাজেটকে ‘ছাত্রবন্ধু’ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। নির্মলা বলছেন, “করোনা পরিস্থিতিতে পড়াশোনায় বিপুল ক্ষতি হয়েছে।” সেই ধাক্কা সামলাতে প্রধানমন্ত্রী ই-বিদ্যা প্রকল্পে আসছে নতুন টিভি চ্যানেল। প্রথম থেকে দ্বাদশ শ্রেণির জন্য তৈরি হবে আলাদা-আলাদা টেলিভিশন চ্যানেল। পড়ুয়াদের জন্য স্থানীয় ভাষায় শিক্ষামূলক তথ্য দেওয়া হবে। এই ধরনের ২০০টি টেলিভিশন চ্যানেল আসছে বলে ঘোষণা করেছেন সীতারমণ।

 

[আরও পড়ুন: করোনার ধাক্কা সামলাতে রাজ্যগুলিকে ১ লক্ষ কোটি টাকা ঋণ! বাজেটে বড় ঘোষণা অর্থমন্ত্রীর]

শুধু চ্যানেল নয়, এবার ডিজিটাল বিশ্ববিদ্যালয়েরও ঘোষণা করেছেন নির্মলা। মহামারী পরিস্থিতিতে অনলাইন পড়াশোনায় অভ্যস্ত হয়ে পড়ছে ছোট ছোট পড়ুয়ারা। পরবর্তী সময়ে এই ধরনের পড়াশোনার সঙ্গে অভ্যস্ত হয়ে পড়ছেন পড়ুয়ারা। তাদের জন্য ডিজিটাল বিশ্ববিদ্যালয় আনার পরিকল্পনা করেছে কেন্দ্র। এমনকী, শিক্ষক-শিক্ষার্থীদেরও ডিজিটাল মাধ্যমে পড়ানোর বিষয়ে প্রশিক্ষণও দেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

নির্মলা আরও জানান, শিক্ষাক্ষেত্রে উন্নয়নের জন্য দেশের বিভিন্ন প্রান্তে দু’ লক্ষ অঙ্গনওয়ারি কেন্দ্র গড়ে তোলা হবে। মানসিক স্বাস্থ্যের দিকে নজর দিতে টেলি মেন্টাল মেডিসিন সেন্টার গড়বে কেন্দ্র। 

কিন্তু শিক্ষাবিদদের একাংশের অভিযোগ, দেশের প্রত্যন্ত প্রান্তে এখনও মোবাইল নেটওয়ার্ক পৌঁছয়নি। স্মার্টফোন তো দূর অস্ত। ফলে ন্যূনতম শিক্ষাগ্রহণ থেকে ব্রাত্য থেকে যাচ্ছে বহু পড়ুয়া। এর মাঝে ডিজিটাল বিশ্ববিদ্যালয়ে জোর দেওয়া হলে সকলে তা গ্রহণ করতে পারবে কি না, তা ঘিরে প্রশ্ন থেকেই যাচ্ছে। 

[আরও পড়ুন: Union Budget 2022: নির্মলার বাজেটে হতাশ মধ্যবিত্ত, মিলল না প্রত্যাশিত আয়কর ছাড়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে