১ জ্যৈষ্ঠ  ১৪২৮  রবিবার ১৬ মে ২০২১ 

READ IN APP

Advertisement

কয়েক মাসে দেড়গুণ হয়েছে দেশের অক্সিজেন উৎপাদন! আরও বাড়ানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

Published by: Subhajit Mandal |    Posted: April 28, 2021 8:58 am|    Updated: April 28, 2021 9:39 am

PM Modi chairs high-level Covid review meet to 'ensure rapid upgradation of health infrastructure' | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের করোনা পরিস্থিতি এবং অক্সিজেন সরবরাহ ব্যবস্থা খতিয়ে দেখতে মঙ্গলবার উচ্চস্তরীয় রিভিউ মিটিং করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। ওই রিভিউ মিটিংয়ে প্রধানমন্ত্রী স্পষ্ট করে দিয়েছেন, যেভাবেই হোক দেশের বিভিন্ন প্রান্তে অক্সিজেন সরবরাহ বাড়াতে হবে। অক্সিজেন প্লান্ট তৈরির দায়িত্বে থাকা সরকারি আধিকারিকদের তাঁর নির্দেশ, রাজ্য সরকারগুলির সঙ্গে সমন্বয়সাধন করে কাজ করুন। এবং যত দ্রুত সম্ভব PSA অক্সিজেন প্লান্টগুলি তৈরি করুন।

করোনা দ্বিতীয়বার আঘাত হানার পর দেশজুড়ে অক্সিজেনের সংকট তৈরি হয়েছে। দেশের সব বড় শহরেই কমবেশি সমস্যায় পড়তে হচ্ছে করোনা (CoronaVirus) রোগীদের। বিশেষ করে দিল্লি এবং মহারাষ্ট্রে এই সমস্যা সবচেয়ে বেশি। তথৈবচ অবস্থা অন্য রাজ্যগুলিতেও। এমনকী কলকাতাতেও অক্সিজেন সংকট চরমে। যদিও কেন্দ্রের তরফে দাবি করা হচ্ছে, দেশে অক্সিজেনের উৎপাদন ক্রমশ বাড়ানো হচ্ছে। মঙ্গলবারের রিভিউ মিটিংয়ের পর কেন্দ্রের তরফে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, করোনা পরিস্থিতির কথা ভেবে গতবছর আগস্ট মাস থেকেই অক্সিজেন উৎপাদন বাড়ানোর কাজ শুরু করেছে সরকার। এই মুহূর্তে দেশের অক্সিজেনের উৎপাদন আগস্ট মাসের প্রায় দেড়গুণ। গতবছর আগস্টে যেখানে দৈনিক ৫ হাজার ৭০০ মেট্রিক টন তরল অক্সিজেন তৈরি হত, সেখানে ২৫ এপ্রিল ভারত দৈনিক ৮ হাজার ৯২২ মেট্রিক টন তরল অক্সিজেন উৎপাদন করছে। চলতি মাসের শেষ পর্যন্ত তা আরও বেড়ে হবে ৯ হাজার ২৫০ মেট্রিক টন। উৎপাদনের পাশাপাশি অক্সিজেন সরবরাহে যাতে কোনওরকম ঘাটতি না হয়, তা নিশ্চিত করতে অক্সিজেন এক্সপ্রেস চলাচলের বিষয়টিও খতিয়ে দেখেন মোদি।

[আরও পড়ুন: এবার প্রধানমন্ত্রীর পরিবারে করোনার থাবা, প্রয়াত নরেন্দ্র মোদির প্রিয়জন]

প্রসঙ্গত, দেশে অক্সিজেনের ঘাটতি মেটাতে ইতিমধ্যেই দেশজুড়ে ৫৫১টি মাইক্রো অক্সিজেন প্লান্ট তৈরির নির্দেশ দিয়েছেন মোদি। যা চিকিৎসাক্ষেত্রে প্রয়োজনীয় অক্সিজেনের জোগান দেবে। দেশজুড়ে এই প্লান্টগুলি তৈরি করতে প্রয়োজনীয় অর্থের জোগান দেওয়া হবে পিএম কেয়ার্স তহবিল থেকে। এদিনের রিভিউ মিটিংয়ে প্রধানমন্ত্রী আধিকারিকদেরও নির্দেশ দিয়েছেন, যত দ্রুত সম্ভব রাজ্য সরকারগুলির সঙ্গে আলোচনা করে এই প্লান্টগুলি তৈরি করে ফেলতে হবে। প্রসঙ্গত, এর আগে গতবছর আগস্ট মাসেও দেশজুড়ে শতাধিক অক্সিজেন প্লান্ট তৈরির জন্য PM CARES থেকে অর্থ বরাদ্দ করা হয়েছিল। কিন্তু আধিকারিকদের গাফিলতিতে এখনও তার অনেক কাজই সম্পন্ন হয়নি। এবার আর সেই ঘটনার পুনরাবৃত্তি চায় না কেন্দ্র।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement