BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Modi on Afghanistan: ভাবাচ্ছে আফগানিস্তান, ভারতীয়দের ফেরাতে উচ্চপর্যায়ের কমিটি গঠন মোদির

Published by: Monishankar Choudhury |    Posted: August 31, 2021 2:16 pm|    Updated: August 31, 2021 3:23 pm

PM Modi forms high level committee to monitor Afghanistan situation | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করেছে আমেরিকা (America)। ফলে দেশটির বর্তমান শাসক তালিবানের উপর রাশ টানার আর কেউ রইল না। এহেন পরিস্থিতিতে যুদ্ধজর্জর দেশটিতে আটকে থাকা ভারতীয় নাগরিকদের দ্রুত দেশে ফেরাতে উচ্চপর্যায়ের কমিটি গঠন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

[আরও পড়ুন: Taliban Terror: শেষ আমেরিকার ‘মিশন আফগানিস্তান’, কাবুল বিমানবন্দরের দখল নিল কুখ্যাত ‘বদরি ৩১৩’]

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, আফগানিস্তানে (Afghanistan) দ্রুত পালটাতে থাকা পরিস্থিতির উপর নজর রাখতে একটি হাই লেভেল কমিটি গঠন করেছেন প্রধানমন্ত্রী মোদি। ওই কমিটিতে রয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ও প্রবীণ আমলারা। আফগানিস্তানে আটকে থাকা ভারতীয়দের দ্রুত ফেরাতে এবং সে দেশে ভারতের স্বার্থরক্ষার জন্য কমিটিকে নির্দেশ দিয়েছেন মোদি।

 

[আরও পড়ুন: ডেডলাইনের আগেই Afghanistan ছাড়ল মার্কিন সেনা, ‘পূর্ণ স্বাধীনতা’ দেখছে Taliban]

জানা গিয়েছে, আফগানভূমে যাতে ভারত বিরোধী সন্ত্রাসবাদীরা মাথাচাড়া দিতে না পারে সেই দিকেও নজর রাখবে এই কমিটি। উল্লেখ্য, গত কুড়ি বছরে আফগানিস্তানের ৩৪টি প্রদেশে ভারত চারশোরও বেশি প্রকল্প তৈরি করেছে। দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ দেড় বিলিয়ন ডলার। ভারতীয় প্রকল্পের ক্ষতি তালিবানরা করবে না বলে মৌখিক আশ্বাস দিয়েছে। কিন্তু ভারত নিশ্চিত নয়। চিন তার ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ প্রকল্পে আফগানিস্তানকে শামিল করার চেষ্টা চালাচ্ছে পুরোদমে। পূর্ব লাদাখে তারা ভারতকে যে নতুন করে বিব্রত করবে না, সেই নিশ্চয়তা নেই। মোট কথা, আফগানিস্তানে ভারতের ভাল-মন্দ এবার থেকে নির্ভর করবে অন্যদের মর্জির উপর। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে