BREAKING NEWS

১৪ কার্তিক  ১৪২৭  রবিবার ১ নভেম্বর ২০২০ 

Advertisement

লক্ষ্য গঙ্গার দূষণমুক্তি, উত্তরাখণ্ডে একগুচ্ছ নয়া প্রকল্পের উদ্বোধন প্রধানমন্ত্রীর

Published by: Biswadip Dey |    Posted: September 29, 2020 12:41 pm|    Updated: September 29, 2020 12:41 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিহারের পরে এবার উত্তরাখণ্ড (Uttarakhand)। মঙ্গলবার একগুচ্ছ মেগা প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘নমামি গঙ্গা’ মিশনের (Namami Gange Mission) অন্তর্গত ওই প্রকল্পগুলির উদ্বোধন করেন তিনি।

সোমবার প্রধানমন্ত্রীর দপ্তরের তরফে জানানো হয়েছিল, প্রকল্পগুলির মধ্যে অন্যতম দৈনিক ৬.৮ কোটি লিটার জলের নিকাশি ব্যবস্থা কেন্দ্র এবং হরিদ্বারের জগজিৎপুরে অবস্থিত ২.৭ কোটি লিটার জলের নিকাশি ব্যবস্থা কেন্দ্রটির উন্নয়ন। এছাড়াও সরাইয়ে ১.৮ কোটি লিটার জলের একটি নিকাশি ব্যবস্থা কেন্দ্র নির্মিত হবে।

[আরও পড়ুন: রক্ষকই ভক্ষক! স্ত্রীকে বেধড়ক মার IPS অফিসারের, ভিডিও ভাইরাল হওয়ার পরও ক্ষমা চাইলেন না]

এগুলি ছাড়াও হৃষিকেশের লক্কড়ঘাটে ২৬ এমএলডির নিকাশি ব্যবস্থা কেন্দ্র নির্মাণের প্রকল্পেরও উদ্বোধন করা হয়েছে আজ। এর অর্থ এটি দৈনিক ২.৬ কোটি লিটার জলকে দূষণমুক্ত রাখতে পারে এই কেন্দ্র। হরিদ্বার-হৃষিকেশ অঞ্চলেই গঙ্গার জলে আশি শতাংশ দূষিত জল মেশে। আশা করা হচ্ছে নয়া প্রকল্পের ফলে সেই দূষণকে নিয়ন্ত্রণ করা যাবে। পাশাপাশি মুনি কি রেতি শহরে ৭.৫ এমএলডি-র নিকাশি ব্যবস্থা কেন্দ্র এবং চোরপানিতে একটি ৫ এমএলডি নিকাশি ব্যবস্থা কেন্দ্রের প্রকল্পেরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: রামলীলা হবে, তবে প্যান্ডেল করে দুর্গাপুজো নয়, যোগী আদিত্যনাথের ঘোষণা ঘিরে বিতর্ক]

এদিন উদ্বোধন করা হয় ‘গঙ্গা অবলোকনে’রও। এটি গঙ্গাকে নিয়ে নির্মিত প্রথম জাদুঘর। হরিদ্বারের চণ্ডীঘাটে অবস্থিত এই জাদুঘরের মাধ্যমে দেশের সংস্কৃতি, জীববৈচিত্র ইত্যাদি বিষয় সাধারণের কাছে তুলে ধরা হবে। এছাড়াও এদিন একটি বইয়ের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। বইটির নাম ‘রোয়িং ডাউন দ্য গ্যাঞ্জেস’। এই বইটিতে গঙ্গার জীববৈচিত্র এবং গাঙ্গেয় সংস্কৃতিকে তুলে ধরার চেষ্টা করা হয়েছে বলে জানা গিয়েছে।

এদিন এই প্রকল্পগুলির উদ্বোধনের মুহূর্তে বক্তব্য রাখার সময় নতুন কৃষি আইন, জিএসটি থেকে শুরু করে সার্জিক্যাল স্ট্রাইকের মতো নানা বিষয় উঠে আসে প্রধানমন্ত্রীর বক্তব্যে। বিরোধীরা কেন্দ্রীয় সরকারের যে কোনও নতুন প্রয়াসে বাধাদানের চেষ্টা করেছে বলে কটাক্ষ করেন তিনি। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement