BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আত্মনির্ভরতার লক্ষ্যে আরও একধাপ, এশিয়ার বৃহত্তম সৌরবিদ্যুৎ কেন্দ্র তৈরি হল ভারতে

Published by: Paramita Paul |    Posted: July 10, 2020 5:10 pm|    Updated: July 10, 2020 5:30 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আত্মনির্ভরতার পথে আরও একধাপ। এবার এশিয়ার বৃহত্তম সৌরবিদ্যুৎ কেন্দ্র (Solar Power Plant) তৈরি হল ভারতে।  মহামারীর মধ্যেই এশিয়ার বৃহত্তম সৌরশক্তি কেন্দ্র তৈরি করে তাক লাগিয়ে দিল মধ্যপ্রদেশ  (Madhya Pradesh) সরকার। শুক্রবার সেই সৌরবিদ্যুৎ কেন্দ্রের  উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তাঁর কথায়, “ইতিহাস তৈরি হল। এটা রাজ্যের সমস্ত গরীব-মধ্যবিত্ত মানুষের উপকার করবে। একইসঙ্গে পরিবেশকেও রক্ষা করবে।” ভারতের এই সৌরবিদ্যুৎ কেন্দ্রের প্রশংসা করেছে রাষ্ট্রসংঘও। প্রসঙ্গত, দিন কয়েক আগেই চিন থেকে বিদ্যুৎ সরবরাহের সরঞ্জাম আমদানির উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে কেন্দ্র। এরপরই এই বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন নিসন্দেহে তাৎপর্যপূর্ণ।

যতদিন যাচ্ছে বিশ্বে পুনর্ব্যবহারযোগ্যশক্তির চাহিদা বাড়ছে। মধ্যপ্রদেশের এই কেন্দ্র একদিকে যেমন পরিবেশকে বাঁচাতে সাহায্য করবে তেমনই আবার রাজ্যে নতুন শিল্প তৈরিতেও দিশা দেখাবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। জানা গিয়েছে, এই কেন্দ্রে সৌরবিদ্যুৎ (Solar Power Plant) উৎপাদনকারী মোট তিনটি ইউনিট রয়েছে। প্রতিটি দিন ২৫০ মেগাওয়াট  বিদ্যুৎ উৎপন্ন করতে পারে।  এর ফলে বছরে ১৫ লক্ষ টন কার্বন-ডাই-অক্সাইড নিষ্কাশন কম হবে বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা।  ভারতের এই ভূমিকার প্রশংসা করেছেন রাষ্ট্রসংঘের সচিব আন্তিনিও গুতেরেস। তাঁর কথায়, “২০২০ সালে একমাত্র পুনর্ব্যবহারযোগ্য শক্তির ব্যবহারই বাড়বে। এক্ষেত্রে ভারতের ভূমিকা অত্যন্ত প্রশংসাযোগ্য।”

[আরও পড়ুন : ফের কাশ্মীর সীমান্তে গোলাবর্ষণ পাক সেনার, শহিদ ভারতীয় জওয়ান]

এদিন সৌরবিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, “রেওয়া (Rewa) ইতিহাস তৈরি করল। এতদিন এই এলাকায় নর্মদা ও সাদা বাঘের জন্য বিখ্যাত ছিল। এবার এশিয়ার সৌর বিদ্যুৎ কেন্দ্র হিসেবেও পরিচিত হবে।” তিনি আরও জানান, এই প্রকল্পের জন্য শুধু মধ্যপ্রদেশ নয়, উপকৃত হবে দিল্লির মেট্রো রেলও। এই সৌরবিদ্যুৎ কেন্দ্রকে (Solar Power Plant) ভিত্তি করে মধ্যপ্রদেশে আরও শিল্প গড়ে উঠবে। সেখানে কোনও বিদ্যুতের অভাব হবে না। রেওয়া ছাড়াও শারাপুর, নীমাচ ও ছত্তরপুরেও একই ধরণের প্রকল্প গড়ে তোলা হচ্ছে। প্রধানমন্ত্রীর কথায়, “এই প্রকল্পগুলি তৈরি হয়ে গেলে মধ্যপ্রদেশের সস্তা বিদ্যুৎ মিলবে। উপকৃত হবেন গরীব, মধ্যবিত্ত পরিবার, কৃষক ও আদিবাসীরা।”

প্রসঙ্গত, এই প্রকল্প তৈরিতে ১৩৮ কোটি টাকা খরচ করেছে কেন্দ্র। এটাই প্রথম সৌরবিদ্যুৎ কেন্দ্র (Solar Power Plant) যেখান থেকে রাজ্যের বাইরেও কোনও প্রতিষ্ঠা্নকে বিদ্যুৎ দেওয়া হবে। এই কেন্দ্রের ২৪ শতা্ংশ বিদ্যুৎ ব্যবহার হবে দিল্লি মেট্রোয়। আর বাকি ৭৬ শতাংশ ব্যবহার করা হবে মধ্যপ্রদেশের বিভিন্ন সংস্থায়।

[আরও পড়ুন : চিনকে সবক শেখাতে নীতিতে বদল, অস্ট্রেলিয়াকে নৌ মহড়ায় আমন্ত্রণ জানাচ্ছে ভারত]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement