১ জ্যৈষ্ঠ  ১৪২৮  রবিবার ১৬ মে ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা নিয়ে উদ্বেগের জের, বাতিলের মুখে প্রধানমন্ত্রীর পর্তুগাল ও ফ্রান্স সফর

Published by: Biswadip Dey |    Posted: April 20, 2021 8:45 am|    Updated: April 20, 2021 8:52 am

PM Modi may drop visit to Portugal, France amid covid surge in India | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Coronavirus) দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় বেসামাল ভারত। দৈনিক সংক্রমণের মাত্রা ছাড়িয়েছে আড়াই লক্ষের গণ্ডি। এই পরিস্থিতিতে তাঁর পর্তুগাল (Portugal) ও ফ্রান্স (France) সফর বাতিল করার সিদ্ধান্ত নিতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্র থেকে তেমনটাই জানা যাচ্ছে। তবে প্রধানমন্ত্রী সফরে না গেলেও ভারচুয়াল বৈঠকে উপস্থিত থাকবেন বলে জানা যাচ্ছে।

আগামী ৮ মে ভারত ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে সম্মেলনে যোগ দিতে পর্তুগালে যাওয়ার কথা ছিল প্রধানমন্ত্রীর। কথা ছিল সেই সফর শেষে দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দিতে ফ্রান্সে যাবেন তিনি। কিন্তু পরিস্থিতির দিকে লক্ষ রেখে সফরগুলি বাতিল করার পথে হাঁটতে চলেছেন প্রধানমন্ত্রী। প্রসঙ্গত, গত বছরের জুলাইয়ে ভারত ও ইউরোপীয় ইউনিয়নের ১৫তম বৈঠকটি ভারচুয়ালি অনুষ্ঠিত হয়েছিল। এবার পরিস্থিতির দিকে নজর রেখে মনে করা হচ্ছিল প্রধানমন্ত্রীর সফরে সমস্যা হবে না। কিন্তু গত মাসখানেক ধরে দেশের করোনা পরিস্থিতি ক্রমেই খারাপ হয়েছে। যার ফলে এবারও সম্মেলনে যোগ দিতে পর্তুগালে যাওয়া হচ্ছে না প্রধানমন্ত্রীর।

[আরও পড়ুন: মৃত্যু হলেও সাহায্য পাবে না পরিবার! করোনা যোদ্ধাদের ৫০ লক্ষের বিমা বন্ধ করল কেন্দ্র]

২০২০ সালের মার্চে লকডাউন শুরু হওয়ার পর থেকে পরবর্তী এক বছরে কোনও বিদেশ সফরে যাননি প্রধানমন্ত্রী। যদিও এবছরের মার্চে বাংলাদেশ সফরে গিয়েছিলেন তিনি। প্রতিবেশী দেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি অনুষ্ঠানে যোগ দিতে দেখা গিয়েছিল তাঁকে। সেটাই ছিল ২০১৯ সালের নভেম্বরের পরে তাঁর প্রথম বিদেশ সফর।

এদিকে এমাসেই ভারতে আসার কথা ছিল ব্রিটিশ প্রধান‌মন্ত্রী বরিস জনসনের। কিন্তু দেশের বর্তমান করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে উভয়পক্ষের আলোচনার পর বরিস জনসনের সফর বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে দুই দেশের মধ্যে ভারচুয়াল বৈঠকের আয়োজন করা হবে। যদিও কবে সেই বৈঠক হবে, তা এখনও চূড়ান্ত হয়নি।

[আরও পড়ুন: করোনা আতঙ্কে ধাক্কা শেয়ার বাজারে, সেনসেক্স পড়ল প্রায় ১২০০ পয়েন্ট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement