BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লকডাউন কি শিথিল হবে? জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণে মিলতে পারে উত্তর

Published by: Paramita Paul |    Posted: April 13, 2020 5:19 pm|    Updated: April 13, 2020 5:43 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে লকডাউন যে বাড়ছে তা একপ্রকার নিশ্চিত। কিন্তু এবার লকডাউন কি কিছুটা শিথিল হবে? রেহাই পাবে, দেশের উৎপাদনক্ষেত্র? শিল্প বাণিজ্যের কাজ কি শুরু হবে? এই সমস্ত প্রশ্নের উত্তর পেতে মঙ্গলবার সকাল ১০টা পর্যন্ত অপেক্ষা করতে হবে। পয়লা বৈশাখের দিন সকাল ১০টা নাগাদ জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রসঙ্গত, করোনার সংক্রমণ রুখতে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত লকডাউন বাড়ানোর ঘোষণা করেছে কয়েকটি রাজ্য। তবে দেশজুড়ে লকডাউনের সময়সীমা বাড়ানোর কথা এখনও ঘোষণা করা হয়নি।

প্রশাসনিক সূত্রে খবর, লকডাউন থেকে শিল্পক্ষেত্রকে ছাড় দেওয়ার আরজি জানিয়েছে মন্ত্রিগোষ্ঠীর একাংশ। কর্মীাদের উপযুক্ত নিরাপত্তার ব্যবস্থা করে তবেই শিল্পক্ষেত্র চালু করা যেতে পারে। বাণিজ্য মন্ত্রক একটি চিঠিতে স্বরাষ্ট্রমন্ত্রককে বলেছে লকডাউনের মধ্যেই কয়েকটা ক্ষেত্রে উৎপাদন শীঘ্র চালু করা যায় কিনা তা খতিয়ে দেখতে। কর্মীদের যথাযথ সুরক্ষার আওতায় এনে গাড়ি শিল্প, বস্ত্র শিল্প, প্রতিরক্ষা, ইলেকট্রনিক্স-সহ কয়েকটি ক্ষেত্রে উৎপাদন চালুর পরামর্শও দেওয়া হয়েছে। কোন কোন সংস্থাকে লকডাউনের আওতার বাইরে রাখা হবে তা নিয়ে রাজ্য এবং শিল্প সংস্থার সঙ্গে আলোচনা করে একটি নির্দিষ্ট পরিকল্পনা তৈরির আরজি জানানো হয়েছে। কতটা সামাজিক দূরত্ব রেখে শ্রমিকরা কাজ করতে পারবেন, তাঁদের পরিবহণের কী ব্যবস্থা হবে, সবদিক খতিয়ে দেখে সিদ্ধান্ত নেওয়া হোক বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রক।

[আরও পড়ুন : সুস্থতার ৩ দিনের মধ্যে ফের সংক্রমণ নয়ডার ২ রোগীর! উদ্বেগে চিকিৎসকরা]

লকডাউনের জেরে দীর্ঘ সময় বন্ধ দেশের সমস্ত কলকারখানা। ভয়ঙ্করভাবে ধুঁকছে দেশের সামগ্রিক অর্থনৈতিক পরিস্থিতি। এই পরিস্থিতি থেকে যাতে ঘুরে দাঁড়ানো যায় তার জন্যই বাণিজ্য ও শিল্প মন্ত্রক পরামর্শ দিয়েছে, পর্যাপ্ত সুরক্ষা বজায় রেখে যদি লকডাউনের মধ্যেই কিছু কলকারখানা বা শিল্প প্রতিষ্ঠানে উৎপাদন শুরুর অনুমতি দেওয়া যায় তা খতিয়ে দেখা হোক। সরকার তাঁদের পরামর্শ কি মেনে নেবে, নাকি আরও কঠোর করা হবে লকডাউন, তা জানতে মঙ্গলবার সকাল পর্যন্ত অপেক্ষা করতে হবে।

[আরও পড়ুন : অসমে করোনা আতঙ্ক, ডিটেনশন ক্যাম্প থেকে বন্দি মুক্তিতে সায় সুপ্রিম কোর্টের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement