BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বর্ধিত লকডাউনে অর্থনীতিকে চাঙ্গা করতে কি নতুন আর্থিক প্যাকেজ? বৈঠক সারলেন প্রধানমন্ত্রী

Published by: Paramita Paul |    Posted: May 2, 2020 6:46 pm|    Updated: May 2, 2020 7:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংক্রমণ রুখতে লকডাউনের দাওয়াই দিয়েছে কেন্দ্র সরকার। এদিকে সেই তেতো ওষুধে ধাক্কা খেয়েছে দেশের অর্থনীতি। সেই ঝিমিয়ে পড়া অর্থনীতিকে চাঙ্গা করতে দ্বিতীয়দফার আর্থিক প্যাকেজ ঘোষণা করতে পারে কেন্দ্র। কৃষি, ক্ষুদ্রশিল্পকে চাঙ্গা করে সেই প্যাকেজ নিয়ে আলোচনা করতেই শনিবার বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দফায় দফায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী, অর্থমন্ত্রীদের সঙ্গে বৈঠক সারেন তিনি।

দ্বিতীয়দফায় লকডাউনের মেয়াদ বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছে। চলবে আগামী ১৭ মে পর্যন্ত। কিছু ছাড় দেওয়া হলেও স্বাভাবিক অর্থনৈতিক কার্যকলাপ আপাতত বন্ধই রয়েছে। তাই পরিস্থিতি সামাল দিতে দ্বিতীয়দফার আর্থিক প্যাকেজ ঘোষণা হতে পারে। এই সংক্রান্ত আলোচনার জন্যই এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ও অর্থমন্ত্রকের অন্যান্য আধিকারিকের সঙ্গে একাধিক বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

[আরও পড়ুন : শ্রমিক স্পেশ্যাল’ ট্রেনের খরচ দিতে হবে রাজ্যকেই, জেনে নিন কত ভাড়া]

সূত্রের খবর, এই বৈঠকগুলিতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে চাঙ্গা করার প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়েছে। এই মুহূর্তে ভারতের অর্থনীতিকে দৃঢ় করতে কী কী পদক্ষেপ নিতে হবে সেই ব্যাপারে একটি নকশা অর্থমন্ত্রকের তরফে প্রধানমন্ত্রীর সামনে তুলে ধরা হয়। অর্থমন্ত্রী সঙ্গে বৈঠকের পর অমিত শাহের সঙ্গে বৈঠক করেন মোদী। সেখানে লকডাউনের ভবিষ্যৎ নিয়ে প্রশাসনিক স্তরে একাধিক বিষয়ে আলোচনা হয়েছে বলে খবর।

প্রসঙ্গত, মার্চ মাসে ১.৭ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজের ঘোষণা করেছিল মোদী সরকার। এই প্যাকেজের মধ্যে গরিবদের খাবার, রেশন, গ্যাস ও নগদ টাকা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। বিভিন্ন রাজ্যকেও কোভিড মোকাবিলায় আর্থিকভাবে সাহায্যের ঘোষণা করেছিল কেন্দ্র।

[আরও পড়ুন : করোনা চিকিৎসায় আলো দেখাতে পারে ফ্যামোটিডিন অ্যান্টাসিড! দাবি বিশেষজ্ঞদের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement